২০১৬-১৭ অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি, রফতানি উন্নয়ন ব্যুরো

0

6d43030470f40da65c290d1dd7ccd24c-586cedde8a808
এস কে দেব: চলতি ২০১৬-১৭ অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) রফতানি আয়ের লক্ষ্য ছিল প্রায় ১ হাজার ৭৩৭ কোটি ডলার। অথচ ডিসেম্বর পর্যন্ত রফতানি আয় হয়েছে প্রায় ১ হাজার ৬৮০ কোটি ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫৭ কোটি ডলার কম। এই হিসাবে রফতানি আয় হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ২৮ শতাংশ কম। বুধবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই তথ্য প্রকাশ করেছে।

ইপিবি’র তথ্য অনুযায়ী, ২০১৬ সালের শেষ মাস ডিসেম্বরে আগের বছরের একই সময়ের চেয়ে রফানি আয় কমেছে ৩ দশমিক ৩ শতাংশ। ডিসেম্বর মাসে আয় হয়েছে প্রায় ৩১১ কোটি মার্কিন ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৯ কোটি ডলার কম। সদ্যবিদায়ী মাসে হিমায়িত মাছ, তামাক, পেট্রোলিয়ামের উপজাত, বাইসাইকেল পণ্যের রফতানি আয় কমে গেছে।

তবে সার্বিকভাবে চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে রফতানি আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৪৪ শতাংশ।

বিদায়ী বছরের প্রথম ছয় মাসে পোশাক থেকে আয় হয়েছে ১ হাজার ৩৭১ কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৩৭ শতাংশ বেশি।

প্রসঙ্গত, দেশের রফতানি আয়ের প্রায় ৮০ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। আর সদ্য বিদায়ী মাসে চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, চিংড়ি রফতানি আয় উল্লেখযোগ্য হারে বেড়েছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *