২০১৬ সাল শেষে ইসলামী ব্যাংকে বিনিয়োগ বেড়েছে ৮৮০০ কোটি টাকা

0

Business-Development20170112213524

দিনবদল ডেক্স: ২০১৬ সাল শেষে ইসলামী ব্যাংকের মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা। এর মধ্যে এক বছরে নতুন বিনিয়োগ হয়েছে ৮ হাজার ৮০০ কোটি টাকা।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলনে ব্যাংকটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ব্যাংকের তথ্য অনুযায়ী, ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ইসলামী ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৬৮ হাজার কোটি টাকা, যা গত বছরের তুলনায় ৬ হাজার ৫০০ কোটি টাকা বেশি। একই সময়ে ৮ হাজার ৮০০ কোটি টাকা নতুন বিনিয়োগসহ মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা।

আলোচিত সময়ে ব্যাংকের গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ২০ লাখ টাকা। ২০১৬ সালে ইসলামী ব্যাংক আমদানি করে ৩৪ হাজার কোটি টাকা, রফতানি করে ২৫ হাজার কোটি টাকা এবং রেমিট্যান্স বাণিজ্য করেছে ২৮ হাজার কোটি টাকা।

দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন ব্যাংকটির নতুন চেয়ারম্যান আরাস্তু খান। এ সময় ব্যাংকের ভাইস চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মো. আবদুল মাবুদ, পিপিএম, পরিচালক হেলাল আহমদ চৌধুরী, শামীম মোহাম্মদ আফজাল, বোরহান উদ্দিন আহমেদ, প্রফেসর ড. কাজী শহিদুল আলম, মো. সাইফুল ইসলাম, এফসিএ, এফসিএমএ, মো. জয়নাল আবেদীন, মো. মিজানুর রহমান ও প্রফেসর ড. মো. সিরাজুল করিম বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

ম্যানেজিং ডাইরেক্টর মো. আবদুল হামিদ মিঞার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মো. মাহবুব-উল-আলম। ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর, প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহী, জোনপ্রধান ও শাখা ব্যবস্থাপকরা সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইসলামী ব্যাংকের মৌলিক দর্শন, লক্ষ্য ও উদ্দেশ্যে কোনো পরিবর্তন হবে না উল্লেখ আরাস্তু খান বলেন, এ ব্যাংক তার সব কার্যক্রম শরিয়াহ নীতিমালার আলোকে পরিচালনা করবে। এ ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে। এছাড়া নারীর ক্ষমতায়নের লক্ষে নারী অফিসার নিয়োগ বৃদ্ধি এবং অন্যান্য ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাঠামো পুনর্বিন্যাস করা হবে।

ভাইস চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম বলেন, ইসলামী ব্যাংক দেশের অর্থনীতির প্রায় এক-তৃতীয়াংশ পরিচালনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত। সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষে এ ব্যাংক আগামীতে জিডিপিতে ১ শতাংশ অবদান রাখতে কাজ করে যাচ্ছে। ব্যাংকের পল্লী উন্নয়ন কর্মসূচিকে গরিবি হঠাও আন্দোলন উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আরো পাঁচ লাখ নারী উদ্যোক্তা তৈরি করবে ইসলামী ব্যাংক।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *