আকস্মিক পরিদর্শন করলেন প্রধান বিচারপতি গাজীপুর কিশোরী উন্নয়ন কেন্দ্র

0

031821cheaf-justice_kalerkantho_p

দিনবদল ডেক্স: আকস্মিকভাবে গাজীপুর কিশোরী উন্নয়ন কেন্দ্র পরিদর্শন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বৃহস্পতিবার গাজীপুর মহানগরের কোনাবাড়ীর ওই কেন্দ্রে যান তিনি। নিবাসীদের সঙ্গে কথা বলেন এবং তাদের বিষয়ে সার্বিক খোঁজখবর নেন।

প্রধান বিচারপতির আসার খবর পেয়ে গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ ও জেলা সমাজসেবা কর্মকর্তা শংকর শরণ সাহা কেন্দ্রে ছুটে যান।

কিশোরী উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়ক আবুল ফজল মো. আমান উল্লাহ জানান, সকাল ১০টার দিকে হঠাৎ ঢাকা থেকে কেন্দ্রে উপস্থিত হন প্রধান বিচারপতি। তিনি নিবাসীদের সঙ্গে কথা বলেন। যাদের মামলা রয়েছে তাদের মামলার বিষয়ে এবং যাদের মামলা নেই তাদের অবস্থানের কারণ সম্পর্কে খোঁজ নেন। নিবাসীদের প্রশিক্ষণ কেন্দ্র, ডরমিটরি ও অন্যান্য স্থাপনা পরিদর্শন করেন তিনি।

পরিদর্শনের বিষয়ে প্রধান বিচারপতি কিছু বলেননি, তাঁর সফরসঙ্গী কর্মকর্তারাও কিছু বলেননি। কেন্দ্র ঘুরে দেখার সময় সেখানকার কর্মকর্তাদের সঙ্গে রাখেননি তিনি। তবে সাংবাদিকরা তাঁর সঙ্গে ছিলেন। নিবাসীদের সঙ্গে সরাসরি সবিস্তারে কথা বলেন সুরেন্দ্র কুমার সিনহা।

জেলা সমাজসেবা কর্মকর্তা শংকর শরণ সাহা জানান, প্রধান বিচারপতির পরিদর্শন সম্পর্কে তিনি অবগত ছিলেন না। প্রায় এক ঘণ্টা তিনি কিশোরী উন্নয়ন কেন্দ্রে ছিলেন। কেন্দ্রের তত্ত্বাবধায়ককে সব নিবাসীর বিষয়ে যাবতীয় তথ্য তাঁর দপ্তরে পাঠানোর নির্দেশ দিয়ে গেছেন তিনি। কেন্দ্রের পরিবেশ দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি।

কিশোরী উন্নয়ন কেন্দ্রে ১৫০টি সিট রয়েছে। নিবাসী রয়েছে ১০৯ জন। তাদের মধ্যে বিচারাধীন হত্যা মামলায় একজন, চুরির মামলায় একজন, মানবপাচার মামলায় দুজন, মাদকদ্রব্য আইনের মামলায় একজন, সাজাপ্রাপ্ত একজন, ভিকটিম ৫২ জন এবং নিরাপত্তা-হাজতি ৫১ জন।

নিবাসীদের মধ্যে ১৪ জন বাক্প্রতিবন্ধী, সাতজন মানসিক প্রতিবন্ধী, একজন শারীরিক প্রতিবন্ধী রয়েছে। ১১ জন ৯ বছরের কম বয়সী শিশু রয়েছে। ১৮ বছরের বেশি বয়সী ২২ জন রয়েছে। স্কুল শাখায় রয়েছে ২৫ জন। সুচিকর্ম (এমব্রয়ডারি) শাখায় ৩৪ জন ও সেলাই শাখায় ৩৫ জন প্রশিক্ষণ নিচ্ছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *