হংকংয়ের ভিসা জটিলতা দূর করতে বাণিজ্যমন্ত্রীর আহ্বান

0

tofael20170301214502

দিনবদল ডেক্স: বাংলাদেশে বিনিয়োগ করলে হংকং ও চীনের ব্যবসায়ীরা লাভবান হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বুধবার হংকংয়ের সেক্রেটারি অফ কমার্স (বাণিজ্যমন্ত্রী) অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট গ্রীগরি সো কাম-লিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান। পাঁচদিনের সফরে হংকংয়ে রয়েছেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য এখন চমৎকার স্থান। সরকারের বিনিয়োগবান্ধব নীতি এবং এ ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা বিয়োগকারীদের আকৃষ্ট করছে। হংকং, চীনসহ পৃথিবীর অনেক দেশ এখন বাংলাদেশে বিনিয়োগ করছে। বাংলাদেশের ইপিজেড-এ হংকং-এর ২৭টি প্রতিষ্ঠানে প্রায় আধা বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ রয়েছে। সেখানে তারা লাভজনক ব্যবসা করছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ার ঘোষণা দিয়েছেন। এগুলোর উন্নয়ন কাজ চলছে। বিভিন্ন দেশ থেকে আগত বিনিয়োগকারীদের এ সকল জোন বরাদ্দ দেয়া হচ্ছে।

চীন বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগ করতে এগিয়ে এসেছে। সরকার বিনিয়োগকারীদের স্বার্থে আইন করে সংরক্ষণ করেছেন। কোন বিনিয়োগকারী চলে যেতে চাইলে শতভাগ মূলধন ফিরিয়ে নিতে পারবেন। বিনিয়োগকারীদের উৎসাহিত করতে সরকার প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দিচ্ছে। বাংলাদেশি পর্যটক ও ব্যবসায়িদের হংকং যেতে ভিসা সংক্রান্ত জটিলতা রয়েছে, এ সমস্যা দূর করা প্রয়োজন।

তোফায়েল আহমেদ বলেন, হংকংয়ের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ী ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। বর্তমানে দু’দেশের মধ্যে প্রায় এক বিলিলিয়ন মার্কিন ডলারের বেশি ব্যবসা হচ্ছে। গত অর্থ বছরে বাংলাদেশ রফতানি করেছে ২১৪.১৩ মিলিয়ন মার্কিন ডলার, একই সময়ে আমদানি করেছে ৮০৫.১০ মিলিয়ন মার্কিন ডলার। উভয় দেশ বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। আগামী দিনগুলোতে উভয় দেশের বাণিজ্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

হংকংয়ের বাজারে ওষুধ, চামড়া, নীটওয়্যার, ওভেন, কটন ও সামুদ্রিক মাছের প্রচুর চাহিদা রয়েছে। ভিসা ও বাণিজ্য সমস্যা দূর হলে হংকংয়ের বাজারে বাংলাদেশের পণ্য রফতানি বাড়বে।

হংকং সফরের ক্ষেত্রে ব্যবসায়ী ও পর্যটকদের ভিসা সংক্রান্ত জটিলতা দূর করার আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি এখন দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছর ধরেই জিডিপি গ্রোথ শতকরা ৬ ভাগের বেশি হয়েছে, গত বছর হয়েছে ৭.১১ ভাগ।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *