স্বাধীন বাংলা বেতারের দুই নক্ষত্রের পতন একই দিনে

0

৩০ আষাঢ় ১৪৩০বঙ্গাব্দ,
১৪ জুলাই ২০২৩ইং
ফারহানা আফরোজ রুনাঃ

একই দিনে চলে গেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের দুই কৃতী ব্যক্তিত্ব। দীর্ঘদিন অসুস্থ থাকার পর আজ ভোরে গুলশানের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শব্দসৈনিক বুলবুল মহলানবীশ।

অন্যদিকে সকালেই রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন অনুষ্ঠান ব্যবস্থাপক ও উপস্থাপক আশফাকুর রহমান খান (৮১)। তিনি গত জানুয়ারি মাস থেকে বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন।

বুলবুল মহলানবীশের জন্ম ১৯৫৩ সালের ১০ মার্চ, বিক্রমপুরে। ১৯৬৯-এ প্রবেশিকা পরীক্ষা দেওয়ার আগে থেকেই ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত হন তিনি। ৬৯-এর ছাত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। কবি, সংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা বুলবুল মহলানবীশ মুক্তিযুদ্ধের সময়কালীন মুক্তির গান গেয়ে যোদ্ধাদের মনে দেশপ্রেমের দৃঢ়প্রত্যয় জোগাতেন।

তার পুরো পরিবার নানাভাবে মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িয়ে পড়েছিল। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন ‘মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থা’, ‘শরণার্থী শিল্পীগোষ্ঠী’ হিসেবে ভারতের বিভিন্ন অঞ্চলে সংগীত পরিবেশন করেছেন। ‘আকাশবাণী কলকাতা’ থেকে পরিবেশন করেছেন নজরুলসংগীত এবং ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’ থেকে প্রচারিত জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘জল্লাদের দরবার’-এ মূল নারী চরিত্রে অভিনয় করেন।
বুলবুল মহলানবীশের ভাতিজি অভিনেত্রী জয়িতা মহলানবীশ জানিয়েছেন, সন্তানরা দেশে ফেরার পর রবিবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হতে পারে। তবে এখনো পারিবারিকভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

অন্যদিকে রাজধানীর ফার্মগেট এলাকার বাইতুশ শরফ জামে মসজিদে জুমার নামাজের পর স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক আশফাকুর রহমান খানের জানাজা অনুষ্ঠিত হবে। এ তথ্য জানিয়েছেন তাঁর পুত্র আরশাদুর রহমান খান। তিনি আরো জানান, জানাজার পর তাঁর মরদেহ নেওয়া হবে মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার ষোলঘর গ্রামে। সেখানে পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *