সোনারগাঁওয়ে মাসব্যাপী ‘লোককারু শিল্পমেলা ও লোকজ উৎসব-২০১৭’ শুরু হচ্ছে ১৪ জানুয়ারি

0

Sonargaon20170112181314

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে সোনারগাঁওয়ে মাসব্যাপী ‘লোককারু শিল্পমেলা ও লোকজ উৎসব-২০১৭’ শুরু হচ্ছে ১৪ জানুয়ারি। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের লোকজ মঞ্চে ওইদিন বেলা ১১টায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর মেলার শুভ উদ্বোধন করবেন। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে মাসব্যাপী অনুষ্ঠিতব্য মেলার বিস্তারিত তুলে ধরেন সংস্কৃতিমন্ত্রী।

লিখিত বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি হাজার বছরের প্রাচীন। অতীত ঐতিহ্যের ধারাবাহিকতায় নিজস্ব লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যকে অকৃত্রিমভাবে উপস্থাপন এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের লুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যের অনন্য উপাদান পুনরুদ্ধার ও নতুন প্রজন্মকে এর সঙ্গে পরিচয় করানোর প্রচেষ্টায় ফাউন্ডেশন প্রতি বছরের মতো এ আয়োজন করেছে।

মেলায় মোট স্টলের সংখ্যা ১৯৩টি। এর মধ্যে কর্মরত কারুশিল্পীদের কারুপণ্য উৎপাদন প্রদর্শনীর স্টল ২৭টি, হস্তশিল্প ৪৬টি, পোশাক ৪৩টি, স্টেশনারি ও কসমেটিক্স ৩৫টি, খাবার স্টল ২৫ ও মিষ্টির স্টল ১৭টি।

মেলায় বাউল, কবি, পালা, ভাওয়াইয়া ও ভাটিয়ালি, জারি, সারি, হাছন রাজা, লালন, মাইজভান্ডারী, মুর্শিদি, আলকাপ, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, কমলগঞ্জের-মণিপুরী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তি-মারফতিগানসহ বিভিন্ন সংস্কৃতি প্রদর্শিত হবে।

উল্লেখ্য, মাসব্যাপী এ মেলায় লোকজ উৎসবে শিল্পী মমতাজ বেগম, বারী সিদ্দিকী, ইন্দ্র মোহন রাজবংশী, দীপ্তি রাজবংশী, ফকির আলমগীর, কিরণ চন্দ্র রায়, অনিমা মুক্তি গোমেজ, আনিসা, ডেইজি, মধু, রুবি সরকার, ছোট খালেক দেওয়ান, আইনাল হক বাউলসহ শতাধিক শিল্পী সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠানে লোকসঙ্গীত পরিবেশন করবেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *