সিটি কর্পোরেশনের ময়লা ফেলার বিন ভ্যানের উপর

0

Tejgoan Rail Station

এস কে দেব: নগরীর তেজগাঁও রেলষ্টেশন রোডে ভ্যান গাড়ীর উপরে একটি ময়লা ফেলার বিন বসিয়ে রাখতে দেখা যায়। রাজধানীতে এরকম অসংখ্য ওয়েস্ট বিনের ঢাকনা খুলে নেয়া হয়েছে, কোনটির অবস্থা নাজুক আবার কোথাও কোথাও চুরি হয়ে গেছে পুরো বিনটাই।
স্থাপনের কিছুদিনের মধ্যেই বেহাল দশা ঢাকার দুই সিটি কর্পোরেশনের ময়লা ফেলার বিনগুলোর। সমন্বিত উদ্যোগ ও নগরবাসীর সচেতনতার অভাবে উদ্যোগটি ভেস্তে যেতে বসেছে বলে অনেকেই মনে করেন।

‘ময়লা আবর্জনা বিনে ফেলুন’ রাজধানীর একটি এলাকার একটি ওয়েস্ট বিনটির গায়ে এমন কথা লেখা থাকলেও বেশিরভাগ বিনের গায়ে বিভিন্ন ধরনের পোষ্টার শোভা পাচ্ছে। এ ব্যাপারে সিটি কর্পোরেশনের কোন উদ্যোগ নেই। অনেকেই আবার এটি ব্যবহার করছেন ব্যক্তিগত কাজে। শুধু এই বিনটিই নয়, যথাযথ ব্যবহার হচ্ছে না রাজধানীর দুই সিটি কর্পোরেশনের উদ্যোগে বসানো ওয়েস্ট বিনের।

ময়লা ফেলা হবে ওয়েস্ট বিনে আর পরিচ্ছন্ন থাকবে নগর। হবার কথা ছিল এমনটাই। কিন্তু এই ওয়েস্ট বিন চুরি হবে বা এর যাচ্ছেতাই ব্যবহার হবে এমনটা হয়তো ভাবেননি কেউ। নগর উন্নয়নের এই সমস্ত কাঠামোগত উন্নয়নে কাঠামোর সাথে মানুষকে তার প্রতিবেশীকে বা প্রতিবেশকে যুক্ত করতে পারছে না বলে মনে করছেন অনেকেই।

06a008f4b93cbb77fc1467af93d433d1-26-

পরিচ্ছন্ন ঢাকা গড়তে রাজধানীর বিভিন্ন স্থানে ওয়েস্ট বিন স্থাপন সিটি কর্পোরেশন। কিন্তু সঠিক রক্ষণাবেক্ষণের পাশাপাশি সচেতনতা তৈরির মাধ্যমে এ উদ্যোগ ভেস্তে যাচ্ছে বলে মনে করেন সাধারণ জনগন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *