সালাউদ্দিন বাদলের সম্পাদনায় শোক দিবসের গ্রন্থ ‘পিতা’ প্রকাশিত

0

১১ ভাদ্র ১৪৩০বঙ্গাব্দ,
২৬ আগস্ট ২০২৩ইং
ফারহানা আফরোজ রুনাঃ

৩৮ বছর ধরে, একটানা প্রকাশ হচ্ছে আওয়ামী শিল্পী গোষ্ঠীর শোক দিবসের গ্রন্থ “পিতা”। অনিন্দ্য এই গ্রন্থের সম্পাদক ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতা, জয় বাংলা সাংস্কৃতিক ঐক্য জোট ও আওয়ামী শিল্পী গোষ্ঠীর সভাপতি সালাউদ্দিন বাদল।

এক বিবৃতিতে গ্রন্থের সম্পাদক সালাউদ্দিন বাদল বলেন, “পিতা” বইটি পাঠক মহলে প্রতিবারের মত এবারও সমাদৃিত হবে, বইটি প্রকাশনায় যারা যারা সম্পৃক্ত ছিলেন এবং বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বইটিতে লেখা রয়েছে মহামান্য রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু’র। মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা “পিতা” গ্রন্থে বাণী ও লেখা দিয়ে বইটিকে সমৃদ্ধ করেছেন।

প্রতিবছর আগস্ট মাসে জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী শিল্পী গোষ্ঠীর পক্ষ থেকে বইটি প্রকাশ করা হয়।

এই গ্রন্থের উপদেষ্টা সম্পাদকরা হলেন, ওসমান গনি, শাফাত খৈয়াম, ড.আমিনুর রহমান সুলতান। সম্পাদনা সহযোগী ছিলেন, কবি দেবেন্দ্র মালাকার, কবি আশিক আজিজ, সালমা হামিদ, মাহবুবুর রহমান ও তসলিম হৃদয়।

মুজিব স্মরণে কবিতা লিখেছেন খ্যাতিমান কবি অসীম সাহা, কবি সালাউদ্দিন বাদল, কবি আসলাম সানি, কবি আমিনুর রহমান সুলতান, কবি আতিয়ার রহমান, কবি দেবেন্দ্র মালাকার, কবি আশিক আজিজ, শামসুল হুদা হিটু, সোহাগ চোকদার, বাপি রহমান প্রমুখ।

মুজিব স্মরণের ছড়া লিখেছেন, প্রখ্যাত ছড়াকার, আমিরুল ইসলাম ও ইমরান পরশ।

মুজিব স্মরণে গান লিখেছেন গীতি কবি, শাফাত খৈয়াম, গীতিকার ফেরদৌস হোসেন ভূঁইয়া, গীতিকার হাসান মতিউর রহমান, গীতি কবি আয়াত হোসেন উজ্জ্বল প্রমুখ। গানগুলো যারা সুর করেছেন প্রখ্যাত সুরকার শেখ সাদী খান, অনুপ ভট্টাচার্য, আবু বক্কর সিদ্দিক, তিমির নন্দী প্রমুখ।

আওয়ামী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠা লগ্ন থেকে জড়িত ছিলেন সদ্যপ্রয়াত তিনজন গুণী ব্যক্তির ছবি আলাদা পেইজে দিয়ে উক্ত ব্যক্তিবর্গদের শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়েছে। তারা হলেন, জয় বাংলা সাংস্কৃতিক ঐক্যজোটের প্রেসিডিয়াম সদস্য, বীর মুক্তিযোদ্ধা খ্যাতিমান অভিনেতা এম খালেকুজ্জামান, নগর আওয়ামী লীগ নেতা আব্দুল হক সবুজ, আওয়ামী শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি আব্দুল মোতালেব নাজু।

জাতির পিতা বঙ্গবন্ধু পরিবারের ও বঙ্গবন্ধুর দুর্লভ কিছু ছবি ছাপা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে যেসব কর্মসূচি পালন করা হয়েছে তার কিয়দাংশ ছবি ছাপা হয়েছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *