সজীয় ওয়াজেদ জয়ের জন্মদিন আজ।

0

২৭ জুলাই মঙ্গলবার ২০২১ ইং।
বিশেষ প্রতিবেদকঃ

সজীয় ওয়াজেদ জয়ের জন্মদিন আজ। ২৭ জুলাই ১৯৭১ ইং তারিখে জন্ম গ্রহণ করেন তিনি।

সজিব ওয়াজেদ জয় ডঃ এম. এ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনার র পুত্র এবং বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের দৌহিত্র।

মাতা শেখ হাসিনা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশের জাতীয় সংসদের সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী।

পিতা ডঃ এম. এ ওয়াজেদ মিয়া ছিলেন একজন পরমাণু বিজ্ঞানী, পদার্থ বিজ্ঞান ও রাজনৈতিক বিশ্লেষক এবং লেখক। ডঃ এম. এ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান।

সজিব ওয়াজেদ জয় এর একমাত্র বোন সায়মা ওয়াজেদ পুতুল একজন অটিজম বিশেষজ্ঞ এবং বিশিষ্ট শিশু মনোবিজ্ঞানী ও গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন।

সজীব ওয়াজেদ জয় ২৬ অক্টোবর ২০০২ সালে মার্কিন নাগরিক ক্রিস্টিন অ্যান ওভারমাইন-এর সঙ্গে বিয়ের বদ্ধনে আবদ্ধ হন। ব্যক্তিগত জিবনে তিনি এক কন্যা সন্তানের জনক।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নাম্বারের বাড়িতে পাকিস্তানি মিলিশিয়া বাহিনী কর্তৃক গৃহবন্দী থাকা অবস্থায় জুলাই মাসের ২৭ তারিখে জন্ম গ্রহন করেন সজিব ওয়াজেদ জয়।

১৯৭৫ সালে তার নানা শেখ মুজিবুর রহমান হত্যা হওয়ার পরে, জয় মায়ের সাথে জার্মানি এবং লন্ডন হয়ে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন। ফলে তার শৈশব এবং কৈশোর কেটেছে ভারতে। নৈনিতালের সেন্ট জোসেফ কলেজ হতে স্নাতক করার পর যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অব টেক্সাস এ্যট আর্লিংটন থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক শেষ করেন। পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক-প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি স্হায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বাস করছেন।

২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি, জয়কে পিতৃভূমি রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ দেয়া হয়। তিনি একাদশ জাতীয় সংসদ ২০১৯ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা হিসেবে কর্মরত আছেন। এর আগে আওয়ামীলীগের বিগত মেয়াদের সরকারে ২০১৪ সালেও প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টা হিসেবে নিয়োগ পান বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *