সঙ্গীতশিল্পী বনশ্রী সেনগুপ্ত আর নেই

0

image_271402

দিনবদল ডেক্স: ভারতীয় সঙ্গীতশিল্পী বনশ্রী সেনগুপ্ত আর নেই।

রোববার সকালে কলকাতার এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৩ বছর। এই শিল্পী কিডনি ও ফুসফুসের সমস্যায় ভুগছিলেন। পশ্চিমবঙ্গের মন্ত্রী ও সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেনসহ বিশিষ্টজন হাসপাতালে তাকে শেষ শ্রদ্ধা জানান।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লেখেন, প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী বনশ্রী সেনগুপ্তের প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত।

দুই বাংলায় সমান জনপ্রিয় বনশ্রী সেনগুপ্ত এইচএমভি রেকর্ডে ১শ’র বেশি জনপ্রিয় গান গেয়েছেন। এর মধ্যে আছে- ‘আজ বিকেলের ডাকে তোমার চিঠি পেলাম’, ‘আমার অঙ্গে জ্বলে রংমশাল’, ‘ছি ছি ছি এ কী কাণ্ড করেছি’ ও ‘দূর আকাশে তোমার সুর’। বনশ্রী সেনগুপ্ত চলচ্চিত্রে প্লেব্যাকও করেছেন। তিনি বাংলা ও হিন্দি ছাড়া অসমিয়া, ভোজপুরী ও উড়িয়া চলচ্চিত্রে গান গেয়েছেন।

বনশ্রী সেনগুপ্তের জন্ম পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচড়ায়। বাবা শাস্ত্রীয় সঙ্গীতের গায়ক শৈলেন্দ্রনাথ রায়ের কাছেই তার সঙ্গীতশিক্ষা শুরু। পরে সুধীন দাশগুপ্তের কাছে সঙ্গীত শিক্ষা নেন।

মুক্তিযুদ্ধকালে বিভিন্ন অঞ্চলে সঙ্গীত পরিবেশন করে তিনি শরণার্থীদের সাহায্য করতেন। উত্তম কুমার অ্যাওয়ার্ড, প্রমথেশ বড়ুয়া অ্যাওয়ার্ড ও বিএফজে অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *