শেখ হাসিনা ক্ষমতায় থাকলে জাতি দুধে ভাতে পৌঁছে যাবে

0

Sayedul-haq-120170223172328

দিনবদল ডেক্স: ‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি সুস্থ সবল মেধাবী জাতি’ স্লোগানে দেশে প্রথমবারের মতো শুরু হয়েছে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ২০১৭। বৃহস্পতিবার সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, আমরা এখন মাছে ভাতে বাঙালি। শেখ হাসিনা আর এক টার্ম ক্ষমতায় থাকলে জাতি দুধে ভাতে পৌঁছে যাবে।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান।

মন্ত্রী বলেন, বিগত দুই দশকে দেশে দুধ, ডিম ও মাংসের উৎপাদন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ফলে জনসংখ্যা ক্রমবৃদ্ধি সত্ত্বেও প্রাণিজ আমিষের চাহিদার ঘাটতির পরিমাণ বহুলাংশে হ্রাস পেয়েছে এবং সুস্থ সবল জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করছে। প্রাণী চিকিৎসা, রোগ প্রতিরোধ এবং প্রাণী সম্পদ সম্প্রসারণ কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা ও জীবন যাত্রার মানোন্নয়নই এ সেক্টরের প্রধান কাজ।

ছায়েদুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষতার সুনাম দেশ ছেড়ে বিদেশিরাও করছে। খোদ মাহাথির মোহাম্মদ শেখ হাসিনার উন্নয়ন সম্পর্কে বলেছেন, আমার দেশ মালয়েশিয়ার আয়তন বাংলাদেশের তিনগুণ। এছাড়া লোকসংখ্যাও কম, যে কারণে আমাদের উন্নতি অসম্ভব নয়। কিন্তু বাংলাদেশের আয়তন ও জনসংখ্যা অনুযায়ী সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়ন করেছেন তা প্রশংসার দাবিদার।

অনুষ্ঠানে সচিব মাকসুদুল হাসান খান বলেন, দেশে মাছ, মাংস ও ডিমের উৎপাদন অনেক বেড়েছে। তবে চাহিদার তুলনায় এখনও আমরা পিছিয়ে আছি। প্রাইভেট সেক্টর যেভাবে উৎপাদন অব্যাহত রেখেছে, তাতে আমরা দ্রুত আমাদের চাহিদা পূরণ করতে পারবো।

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে প্রাইভেট সেক্টরকে সহযোগিতা করা হচ্ছে। প্রাইভেট সেক্টর যাতে আরও এগিয়ে যেতে পারে সেজন্য যা কিছু করা প্রয়োজন সরকার তা করবে।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. আইনুল হক। মূল প্রবন্ধ উপন্থাপন করেন প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা ডা. মো. মেহেদী হোসেন। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (ময়মনসিংহ) উপাচার্য ড. মো. আলী আকবর, গবেষক ড. মো. আব্দুল জব্বার, ড. নীতীশ চন্দ্র দেবনাথ, বিদেশি অতিথি মিস লু-লসজি, বিপিআইসিসি’র আহ্বায়ক মশিউর রহমান ও ডেইরি ফার্ম ওনার্স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক হাসিবুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানের এক ফাঁকে দেশের প্রাণী সম্পদের উন্নয়ন নিয়ে বাউল শিল্পীরা একটি জারিগান পরিবেশন করেন। অনুষ্ঠান শেষে মিল্কি অডিটোরিয়াম চত্বরে আয়োজিত প্রাণী সম্পদ মেলার উদ্বোধন ঘোষণা করা হয়। এরপর মন্ত্রী ও অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *