শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত সেখানকার বাংলাদেশীরা

0

1484318314

দিনবদল ডেক্স: ‘ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডব্লিউইএফ) বাৎসরিক সভা ২০১৭’তে যোগ দিতে পাঁচ দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ জানুয়ারি সুইজারল্যান্ড আসছেন। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে সেখানের বাংলাদেশিরা সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

৫ দিনের সফর শেষে প্রধানমন্ত্রী ২০ জানুয়ারি দুপুর ২.৩৫ মিনিটে জুরিখ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে রওনা দিয়ে ২১ জানুয়ারি সকাল ১০.১৫ মিনিটে হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে গিয়ে পৌঁছার কথা রয়েছে। সুইজারল্যান্ডের ডাভোস থেকে অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম জানিয়েছেন ১৭ থেকে ২০ জানুয়ারি চার দিনব্যাপী সুইজারল্যান্ডের দক্ষিণ-পূর্বে জার্মানি, অস্ট্রিয়া, লিখস্টেনস্টাইন ও ইতালি সীমান্তের নিকটস্থ ডাভোস শহরে অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ৪৭তম বাৎসরিক এই শীর্ষ সভা। এই সভায় জি-২০ ভুক্ত সকল দেশসহ ৭০টি দেশের সরকারি প্রতিনিধিদল ছাড়াও জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসও যোগ দিবেন। সভাটি উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট ঝি জিনপিন। এতে বিশ্বের প্রায় ৩ হাজার শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতা, রাজনৈতিক নেতৃবৃন্দ, বুদ্ধিজীবী ও সাংবাদিক উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে ১৫ জানুয়ারি রাত ৯.৪৫ মিনিটে ঢাকা হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে রওনা দিয়ে ১৬ জানুয়ারি স্থানীয় সময় সকাল ৬.৪৫ মিনিটে জুরিখ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছবেন। এয়ারপোর্ট থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাসহকারে প্রধানমন্ত্রীকে ডাভোসে তাঁর জন্য নির্ধারিত সিলভ্রেটা পার্ক হোটেলে নিয়ে যাওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাভোসে অবস্থানকালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সকল কর্মসূচীতে যোগ দিবেন। এবং ফাঁকে ফাঁকে বিভিন্ন দেশের সরকার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে জানা গেছে। সুইজারল্যান্ডের জুরিখ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে এবং ডাভোসে সিলভ্রেটা পার্ক হোটেল লবিতে তাঁকে স্বাগত ও ফুলেল শুভেচ্ছা জানাতে ব্যাপক প্রস্তুতি চলছে।

প্রধানমন্ত্রীকে স্বাগত-শুভেচ্ছা জানাতে ইঊরোপের বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিরা বরফ ঢাকা ডাভোসে পৌঁছতে শুরু করেছেন। ডাভোসের বর্তমান তাপমাত্রা মাইনাস ৭/১৮ ডিগ্রি সেলসিয়াস। এরইমধ্যে ডাভোসে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানোর প্রস্ততি বিষয়ে পর্যালোচনা বৈঠক করেছেন। সব প্রস্তুতি মোটামুটি সম্পূর্ণ।

এদিকে ডাভোসের বিভিন্ন রাস্তার পাশে লাইটপোস্ট এবং দেয়ালগুলোতে শোভা পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাস্যোজ্জল ছবিসংবলিত পোস্টার, ফেস্টুন, ও ব্যানার। তাতে লেখা রয়েছে, ‘বাংলাদেশের মানুষের অধিকারের প্রতীক শেখ হাসিনা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা-স্বাগতম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন শুভেচ্ছা-স্বাগতম’ ইত্যাদি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *