শিল্প এলাকায় অনিবন্ধিত শ্রমিক সংগঠন ও এনজিও নয়

0

chunnu20170224005542

দিনবদর ডেক্স: সাভার, আশুলিয়া ও গাজীপুরে অনিবন্ধিত শ্রমিক সংগঠন ও এনজিও কার্যক্রম পরিচালনা করতে পারবে না। তারা কোনো অফিস চালু করতে পারবে না। এ বিষয়ে সরকার, বিজিএমইএ ও শ্রমিকরা একমত হয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

তিনি বলেছেন, আশুলিয়ায় কিছুদিন আগে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। ওই পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করে পুরো পরিস্থিতি স্বাভাবিক করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন- বিজিএমইএ নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রী। বৈঠকে শ্রমিক নেতারাও উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ত্রিপাক্ষিক এ বৈঠকে তিনটি সিদ্ধান্ত হয়েছে। একটি হচ্ছে আশুলিয়ায় অস্থিতিশীল পরিস্থিতির ঘটনায় মালিকপক্ষ যে মামলা করেছে সেগুলো শেষ করার জন্য সরকার পদক্ষেপ নেবে। ওই ঘটনায় যেসব শ্রমিক বরখাস্ত হয়েছিল তাদের পাওনাদি শ্রম আইনানুযায়ী বুঝিয়ে দেয়া হবে। আর বরখাস্ত হওয়ায় শ্রমিকদের কেউ যদি চাকরি ফিরে পেতে চায় সে বিষয়েও শ্রম আইন অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে। ওই ঘটনায় প্রায় ১৫০০ শ্রমিক সাময়িক বরখাস্ত হয়েছিল।

এছাড়া শুক্রবারের অ্যাপারেল ওয়ার্কার্স সামিট স্থগিত করেছে শ্রমিক সংগঠনগুলো। কারণ হিসেবে মন্ত্রী বলেন, ২৫ ফেব্রুয়ারি অ্যাপারেল সামিট আছে। সেখানে প্রধানমন্ত্রী প্রধান অতিথি। সেটিকে সম্মান দেখিয়ে শ্রমিক সংগঠনগুলোর নেতারা তাদের সামিট বাতিল করেছে।

মন্ত্রী বলেন, বেশ কিছুদিন আগে আশুলিয়ায় অপরিকল্পিতভাবে কিছু আনরেস্ট সৃষ্টি হয়েছিল। এসব পরিস্থিতি নিয়ে শ্রমিক নেতাদের সঙ্গে আমাদের সম্পর্কের দূরত্ব তৈরি হয়। সেই দূরত্ব কমানো এবং আর যেন পোশাক খাতে আনরেস্ট না হয় সেই জন্য আমরা ২১ ফেব্রুয়ারি দুপুর ১টা থেকে রাত ১১টা পর্ন্ত দফায় দফায় বৈঠক করেছি। আমাদের মধ্যে যাতে দূরত্ব না থাকে সে বিষয়ে আমরা বৈঠক করেছি।

ইন্ডাস্ট্রি অল সংগঠনের চেয়ারম্যান শ্রমিক নেতা আমিরুল হক আমির বলেন, আমরা সরকারের সিদ্ধান্তের সঙ্গে একমত। পোশাক খাতের ৫০ বিলিয়নের টার্গেটের সঙ্গেও আমরা একমত। এটা বিজিএমইএর লক্ষ্য। আমরা সেই লক্ষ্যে একমত।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *