লকডাউন দেশের বিদ্যমান পরিস্থিতিতে কোনো সমাধান নয়

0

ফাইল ফটো

তারিখ: ৩০জুলাই,শুক্রবার ২০২১ইং
জাপা প্রতিনিধি:

করোনা মোকাবিলায় লকডাউন ও কারফিউ দেশের বিদ্যমান পরিস্থিতিতে কোনো সমাধান নয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

আজ শুক্রবার (৩০ জুলাই) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। করোনা মোকাবিলায় গণটিকা কর্মসূচি আরও জোরদার করার আহ্বান জানিয়েছেন তিনি।

জিএম কাদের বলেন, দেশের বাস্তবতায় লকডাউন সফল হবে না। লকডাউন চলছে কিন্তু মানুষকে ঘরে আটকে রাখা সম্ভব হচ্ছে না। বিভিন্ন গবেষণা সংস্থার জরিপ বলছে, করোনায় একবছরে দেশের প্রায় আড়াই কোটি মানুষের জীবনমান নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। আর আগে থেকে দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে আরও সাড়ে তিন কোটি মানুষ। বেশিরভাগ দরিদ্র মানুষের ঘরে খাবার নেই, পকেটে ওষুধ ও শিশুখাদ্য কেনার পয়সা নেই। এ ধরনের মানুষকে ঘরে আটকে রাখা সম্ভব হচ্ছে না।

লকডাউন চলছে কিন্তু প্রতিদিন সরকারি হিসাবেই প্রায় ১৫ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছে জানিয়ে তিনি বলেন, মৃত্যু হচ্ছে প্রতিদিন এখন দুইশোর ওপরে। সাধারণ মানুষের ধারণা এই সংখ্যা হয়তো আরও বেশি। আক্রান্ত ও মৃত্যুহার ঊর্ধ্বগামী এবং কমার কোনো লক্ষণ বা কারণ দেখা যাচ্ছে না।

বাস্তবে লকডাউনে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে না উল্লেখ করে জিএম কাদের বলেন, লকডাউনে করোনা পরিস্থিতির উন্নতি না হলেও খেটে খাওয়া মানুষের দুঃখ-দুর্দশা বেড়ে গেছে কয়েকগুণ। প্রতিদিন দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে, বাড়ছে তাদের আহাজারি। সে কারণেই গণটিকা জোরদার করে সাধারণ মানুষের স্বাভাবিক জীবন ফিরিয়ে দিতে হবে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *