রোহিঙ্গাদের হত্যা-ধর্ষণ করেছে মিয়ানমারের সেনারা

0

un20170203221835 (1)

দিনবদল ডেক্স: মিয়ানমারের রাখাইন রোহিঙ্গাদের বিরুদ্ধে গণধর্ষণ, গণহত্যা, বিচার বহির্ভুত হত্যাকাণ্ড এমনকি পুরো গ্রাম জ্বালিয়ে দেয়ার জন্য দায়ী মিয়ানমার সেনাবাহিনী।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় থেকে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

জাতিসংঘ জানায় , রাখাইনে অক্টোবর থেকে চালানো সেনাবাহিনীর অভিযানে প্রায় মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে এবং সম্ভবত রোহিঙ্গাদের নির্মূল করতে চেয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জাতিসংঘ জানিয়েছে, শিশু, নারী ও বৃদ্ধদের হত্যা করা হয়েছে। সেনা অভিযানের সময় প্রাণভয়ে পলায়নরত সাধারণ মানুষকে লক্ষ্য করে নির্বিচারে গুলি চালানো হয়েছে, বিপুলসংখ্যক নারী ধর্ষণ ও যৌন সহিংসতার শিকার হয়েছেন। রোহিঙ্গাদের খাবারের উৎস ধ্বংস করে দেয়া হয়েছে।

জাতিসংঘের তদন্তকারীদের কাছে এক রোহিঙ্গা নারী অভিযোগ করেছেন, তাঁর আট মাসের শিশুকে হত্যা করা হয়েছে। মিয়ানমারের সেনাসদস্যরা কীভাবে ওই শিশুকে গলা কেটে হত্যা করেছেন, তার বর্ণনা তুলে ধরেন তিনি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার জায়েদ রাদ আল হুসেইন এক বিবৃতিতে বলেন, রোহিঙ্গা শিশুদের ওপর যে নির্যাতন চালানো হয়েছে তা অবর্ণনীয়। যেসব এলাকায় মিয়ানমারের সেনাবাহিনী অভিযান শেষ করেছে, সেই সব এলাকায় শত শত মানুষকে হত্যা করা হয়েছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *