রাশিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন শিল্পমন্ত্রী

0

anu20170420220629

দিনবদল ডেক্স: শিল্পোন্নত দেশ রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্যের মান অবকাঠামো পরিদর্শন ও বিদ্যমান আইন সম্পর্কে অভিজ্ঞতা বিনিময়ের জন্য বৃহস্পতিবার রাশিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

‘বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি কাউন্সিল’ স্থাপনের লক্ষ্যে তিনি এ সফর করছেন। সফরকালে তিনি ছয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

শিল্পমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদল ২১ এপ্রিল রাশিয়ার ‘ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেশন অ্যান্ড মেট্রোলজি’ পরিদর্শন এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। ২৩ এপ্রিল প্রতিনিধিদল জার্মানি যাবেন। ২৪ এপ্রিল জার্মানিতে তারা ‘জার্মান এসোসিয়েশন ফর কোয়ালিটি’ এবং ২৬ এপ্রিল বার্লিনে ‘জার্মান ইনস্টিটিউট ফর স্ট্যান্ডাডাইজেশন’ পরিদর্শন করবেন। এ সময় তারা প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশের মান অবকাঠামোর উন্নয়নে দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

প্রতিনিধিদল ২৮ এপ্রিল যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত ‘ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইনস্টিটিউশন’ পরিদর্শন করবেন এবং প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। ২ মে তারা ‘ডিপার্টমেন্ট ফর বিজনেস এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটিজি’ পরিদর্শন করবেন। কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান পরিদর্শনকালে তারা দেশগুলোর কারিগরি নিয়ন্ত্রণ আইন বিষয়ে তথ্য উপাত্ত সংগ্রহ করবেন এবং এগুলোর বাস্তবায়ন কৌশল সম্পর্কে বাস্তব ধারণা নেবেন।

একই সঙ্গে তারা বাংলাদেশের মান অবকাঠামো, জাতীয় গুণগত মান (পণ্য ও সেবা) নীতি-২০১৫, পণ্য ও সেবার গুণগত মানোন্নয়নে বর্তমান সরকারের গৃহীত উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন।

আইএমইডি’র ভারপ্রাপ্ত সচিব মো. মফিজুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিটি অ্যান্ড টেকনিক্যাল রেগুলেটরি কাউন্সিল প্রকল্পের উপ-পরিচালক মু. আনোয়ারুল আলম, শিল্প মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসান ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ প্রতিনিধিদলে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *