রাজধানীতে পাসপোর্ট জালিয়াতি চক্রের ২ জন গ্রেফতার

0

arrest20170119103801

দিনবদল ডেক্স: রাজধানীর মোহাম্মদপুরে পাসপোর্ট জালিয়াত চক্রের ভুয়া আইনজীবী মো. রবিউল হাসান প্রকাশ ওরফে রবিউল্লাহ (২৭) ও তার সহযোগী আবু বকর সিদ্দিককে (২০) গ্রেফতার করেছে র‌্যাব। গত বৃহস্পতিবার রাতে রায়ের বাজারের আখড়ামন্দিরের পাশে ৫১/১ নম্বর ইউনিটি পার্ক হাউজ নামে বাড়ির একটি ফ্ল্যাট থেকে তাদেরকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন কর্মকর্তাদের ৮৭টি সিল, ২টি ল্যাপটপ ও অন্যান্য কাগজপত্র উদ্ধার করা হয়।

র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইফতেখারুল মাবুদ বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার রবিউল জানান, তিনি এলএলবি পাস করলেও তার বার কাউন্সিলের কোন সনদ নেই ও তিনি সদস্যও নন। কিন্তু আইনজীবী পরিচয়ে লোকজনের আস্থা অর্জন করে স্টুডেন্ট ভিসাসহ সব ধরনের ভিসায় লোক পাঠানোর নামে প্রতারণা করে আসছে। এমনকি তার এলাকার লোকজন তাকে একজন বড় মাপের অ্যাডভোকেট হিসাবে জানেন। সহযোগীদের নিয়ে বিদেশে লোক পাঠানোর নামে শিক্ষাগত যোগ্যতার নকল সার্টিফিকেট, পাসপোর্টের সংশোধনী, জন্ম সনদ, চারিত্রিক সনদ, পুলিশের ছাড়পত্র, হলফ নামা, নোটারি সনদ তৈরি করতে ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন কর্মকর্তাদের সিল নকল করে নিজেই জাল স্বাক্ষর করতেন।

তিনি বলেন, এভাবে প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে বিপুল পরিমাণে টাকা হাতিয়ে নিয়েছেন তারা। অভিযানের সময় তাদের ওই ফ্ল্যাট থেকে ১৬১টি পাসপোর্ট, ১২টি পাসপোর্টের আবেদন ফরম, বিভিন্ন নামে ৫২টি পাসপোর্ট ডেলিভারি স্লিপ, ব্যাংক এশিয়ার ৪২ পাতা পাসপোর্টের ফি জমা দেয়ার রশিদ, ২ পাতা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, ২৪টি পুলিশ ছাড়পত্র পাওয়ার ফরমের ফটোকপি, ৯০টি বহির্গমন কার্ড, মেডিকেল স্লিপ ২টি, স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেট ২টি, ১৬টি জন্ম সনদ, সংশ্লিষ্ট কাগজপত্রসহ ৯৭টি অফিস ফাইল, ৭টি ২টাকা মূল্যের খালি স্ট্যাম্প, ১০ পাতা লিখিত স্ট্যাম্প, ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন কর্মকর্তাদের ৮৭টি সিল, এসএসসি সার্টিফিকেটের ১০ কপি মূল নমুনা ও ২টি ল্যাপটপ জব্দ করা হয়।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *