মৎস্যখাতের ২৯ প্রকল্পে ৬ মাসে ব্যয় ২৫ ভাগ

0

ministry-of-prani20170131135109

দিনবদল ডেক্স: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ মৎস্য অধিদফতরের ২৯টি প্রকল্পে চলতি ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দকৃত ৪৩৭ কোটি ১১ লাখ টাকার মধ্যে ডিসেম্বর’২০১৬ পর্যন্ত মোট ব্যয় হয়েছে ১০৮ কোটি ৪৯ লক্ষাধিক টাকা, যা শতকরা হিসেবে ২৪.৮২ ভাগ। একই সময়ে প্রকল্প বাস্তবায়নে জাতীয় গড় অগ্রগতি হয়েছে ২৭ দশমিক ১১ ভাগ।

বিগত ২০১৫-১৬ অর্থবছরে এই ব্যয়ের পরিমাণ ছিল মোট ১২০ কোটি ৭৬ লাখ টাকা। একই সময়ে প্রকল্পগুলোর জন্য অর্থছাড়ের পরিমাণ ছিল মোট ১৮৩ কোটি ৩৬ লাখ টাকার বেশি।

আজ (মঙ্গলবার) মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মৎস্য-উপখাতের মাসিক অগ্রগতি-পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়। উপখাতভিত্তিক সংস্থাসমুহ হচ্ছে- মন্ত্রণালয়, মৎস্য অধিদফতর, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য উন্নয়ন কর্পোরেশন ও মেরিন ফিশারিজ অ্যাকাডেমি।

উল্লেখযোগ্য প্রকল্প হছে- বন্যানিয়ন্ত্রণ ও সেচপ্রকল্প এলাকায় এবং অন্যান্য জলাশয়ে সমন্বিত মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প, মেরিন ফিসারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প, গোপালগঞ্জ ও সিরাজগঞ্জ জেলায় মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট স্থাপন, জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্প, পার্বত্যচট্টগ্রাম অঞ্চলে মৎস্যচাষ উন্নয়ন ও সম্প্রসারণ, মিষ্টিপানির চিংড়ি চাষ উন্নয়ন ও সম্প্রসারণ, উন্মুক্ত জলাশয়ে বিলনার্সারি স্থাপন ও পোনা অবমুক্তকরণ প্রকল্প ইত্যাদি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *