ভারতকে চিনের হুশিয়ারী

0

দিনবদল নিউজ: চীনের সেনাবাহিনীর সাঁজোয়া যান ৪৮ ঘণ্টা ও প্যারাট্রুপার সৈন্যরা ১০ ঘণ্টায় দিল্লিতে পৌঁছাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত একটি টেলিভিশন দাবি করেছে, দুই দেশের মাঝে যুদ্ধ শুরু হলে চীনের সৈন্যরা ভারতের রাজধানী নয়াদিল্লিতে ৪৮ ঘণ্টার মধ্যে পৌঁছাবে।

চীনের বাগাড়ম্বরপূর্ণ এ ধরনের হুঁশিয়ারি এই প্রথম নয়; তবে নির্দিষ্ট সময় উল্লেখ করে এবারই প্রথম হুঁশিয়ারি দিলো বেইজিং।

এদিকে ভারতীয় বিশ্লেষক ও সাবেক সেনা কর্মকর্তারা চীনা টেলিভিশনের এ ধরনের খবরকে উসকানি হিসেবে চিহ্নিত করেছেন। চীনের এই হুঁশিয়ারিকে অবাস্তব ও হাস্যকর বলেও মন্তব্য করেছেন তারা।

ভারতের সাবেক সেনা কর্মকর্তা রোহিত আগারওয়াল দেশটির সংবাদমাধ্যম দ্য কুইন্টকে বলেছেন, এর মাধ্যমে প্রতিবেদন প্রস্তুতকারীর অবাস্তব ও কল্পিত জ্ঞান প্রকাশ পেয়েছে।

তিনি বলেন, ভারতের উত্তর-পূর্ব সীমানার পর্বতময় ভূখণ্ড অতিক্রম করে চীনা সেনাবাহিনীর সাঁজোয়া যানের অনুপ্রবেশ সম্ভব নয়।

ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এই কর্নেল বলেন, সাঁজোয়া যানের বিষয়ে কথা বললে আপনাকে প্রথমে ভূখণ্ডের দিকে তাকানো প্রয়োজন। আমাদের উত্তর-পূর্বাঞ্চলের পুরো সীমান্ত এলাকা পর্বতে। তবুও চীন যদি সে দেশের সেনাবাহিনীর জন্য এই রাস্তা ব্যবহারের পরিকল্পনা করে; তাহলে কীভাবে তারা এগিয়ে আসবে?

প্যারাট্রুপসের বিষয়ে সাবেক এক ভারতীয় সেনা কমান্ডার বলেন, যেকোনো স্থানে যে কেউ প্যারাট্রুপসকে মাটিতে নামিয়ে আনতে পারে।

রোহিত আগারওয়াল বলেন, দিল্লিতে পৌঁছাতে চীনের সেনাবাহিনী যদি ১০ ঘণ্টা সময় নেয়; তাহলে একইভাবে আমাদের সেনাদেরও বেইজিংয়ে পৌঁছাতে একই সময় লাগবে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *