বিশ্বব্যাংক আইনের ঊর্ধ্বে নয় : আইনমন্ত্রী

0

53504_anisul

দিনবদল ডেক্স: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিশ্বব্যাংক আইনের ঊর্ধ্বে নয়। তবে চুক্তি অনুযায়ী বাংলাদেশের পক্ষ থেকে বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করার অবকাশ নেই। তবে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তারা আইনী পরামর্শ নিতে পারে। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ল রিপোর্টার্স ফোরাম আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তথ্যের ওপর ভিত্তি করে আমি বলতে পারি ড. ইউনূস পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধের ষড়যন্ত্রে জড়িত। তবে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে কিনা সেটি বলতে পারছি না। এ ধরণের ষড়যন্ত্র অপরাধ কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এটি অপরাধ কিনা জানি না। সামাজিক আইন ও মূল্যবোধ বলেতো একটি কথা আছে। যদি এটি আইনের আওতায় নাও আসে আপনাদের (সাংবাদিক) লেখনির মাধ্যমে এটি তুলে ধরবেন। পদ্মা সেতুর বিষয়ে যতো তথ্য উপাত্ত আছে তা প্রকাশ করতে দুর্নীতি দমন কমিশনের প্রতি আহবান জানান আইনমন্ত্রী।

পদ্মা সেতুতে দুর্নীতির বিষয়ে কানাডার আদালতে করা মামলার রায়ে দুর্নীতি প্রমাণিত না হওয়ায় সরকার ও আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগকারীদের বিরুদ্ধে শাস্তির দাবি উঠে। যারা দুর্নীতির অভিযোগ দিয়েছিল তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার দাবি উঠে সংসদেও। যদিও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন এ বিষয়ে বিশ্বব্যাংক এখন কি জবাব দেয় তার অপেক্ষায় আছে সরকার।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *