বাপেক্স, স্যান্টোস সমুদ্রের ১৬নং ব্লক অনুসন্ধানে নামছে

0

47878_lead

এস কে দেব: সমুদ্রবক্ষের ১৬নং ব্লকের মগনামা ভূগঠনে যৌথভাবে অনুসন্ধানে নামছে বাপেক্স এবং অস্ট্রেলিয়ার বহুজাতিক কোম্পানি স্যান্টোস। এজন্য সেলস অ্যান্ড পারচেজ এগ্রিমেন্ট (এসপিএ) তৈরি করেছে পেট্রোবাংলা। গত ১লা জানুয়ারি বাপেক্স ও স্যান্টোসের যৌথভাবে অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য এসপিএ অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। অনুমোদন মিললে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, ১৬নং ব্লকের মগনামা রিং ফেন্সড এলাকায় অবস্থিত মগনামা ভূগঠনে অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য স্যান্টোস বাংলাদেশ লিমিটেড (এসবিএল) বাপেক্স বরাবর একটি প্রস্তাব দাখিল করে। তারা প্রস্তাবে জানায়, যৌথ বিনিয়োগে সম্মত হলে ৫০% শেয়ারের ৪৯% শেয়ার হস্তান্তর করতে ইচ্ছুক। এর ভিত্তিতে প্রথম দফায় প্রায় তিনশ’ কোটি টাকা বাপেক্সকে বিনিয়োগ করতে হবে বলে জানায়। স্যান্টোসের প্রস্তাব নিয়ে বাপেক্সের বোর্ড সভায় বিস্তারিত আলোচনায় সিদ্ধান্ত হয়, বিনিয়োগের বিষয়ে স্যান্টোসের সঙ্গে নেগোসিয়েশন করতে হবে। এ সিদ্ধান্ত অনুযায়ী ২৩০৮ মিলিয়ন ডলার বা ২৩০ কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগের বিষয়টি দফারফা হয়। এর ভিত্তিতে স্যান্টোস সংশোধিত নতুন প্রস্তাব দাখিল করে।

বাপেক্সের ৩৭২তম বোর্ড সভায় স্যান্টোসের এ সংশোধিত প্রস্তাব অনুমোদন পায়। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মগনামা অনুসন্ধান কূপ-২ খনন করতে ২৩০ কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগ করবে সরকার। সরকারের জিডিএফ ফান্ড থেকে এ ব্যয় নির্বাহ করা হবে। আগামী ৩১শে জানুয়ারির মধ্যে বিনিয়োগকৃত অর্থ স্যান্টোসকে দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অনুসন্ধানকারী প্রতিষ্ঠান উত্তোলিত তেল-গ্যাস প্রথমে পেট্রোবাংলার কাছে বিক্রির জন্য প্রস্তাব দেবে, পেট্রোবাংলা প্রত্যাখ্যান করলে দেশের মধ্যেই তৃতীয় পক্ষের কাছে তা বিক্রি করতে হবে। এদিকে অগভীর সমুদ্রের ১১ নম্বর ব্লকে তেল, গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের কাজ করছে স্যান্টোস।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *