বাজার যে অবস্থায় এসেছে সবাই মিলে সেই অবস্থা ধরে রাখতে হবে: বিএসইসি চেয়ারম্যান

0

dse-lrg20170124023940

দিনবদল নিউজ: বিভিন্ন সংস্কারের ফলে বর্তমানে শেয়ারবাজারে গতি এসেছে উল্লেখ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন পুঁজিবাজার সংশ্লিষ্টদের উদ্দেশে বলেছেন, ‘আজকে বাজার যে অবস্থায় এসেছে সবাই মিলে সেই অবস্থা ধরে রাখতে হবে। স্বল্প মূলধনের জন্য আমরা যেন আমাদের দায়িত্ব থেকে সরে না যাই।’

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘অগ্রগতির অভিযাত্রায় ডিএসই’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, দীর্ঘ মন্দার পর পুঁজিবাজারে গতি ফিরে পেয়েছে। সবাই মিলে বাজারের এই অবস্থা ধরে রাখতে হবে। আমাদের ওপর অর্পিত দায়িত্ব আমরা সবাই যদি সঠিকভাবে পালন করি তাহলে স্থিতিশীল এবং উন্নত বাজার পাওয়া যাবে।

খায়রুল হোসেন বলেন, ২০১০ সালে শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনের যে উলম্ফন হয়েছিল সেটি সত্যিকার অর্থে বাজারের প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না। আমরা বাজারের গতি চাই। তবে সেই গতি সামঞ্জস্যপূর্ণ ও সবধরনের কমপ্লায়েন্স মেনে হতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের উদ্দেশে খায়রুল হোসেন বলেন, মার্জিন রুলসহ যেসব আইন রয়েছে সেগুলো সঠিকভবে মেনে চলতে হবে। ‘জেড’ গ্রুপের কোম্পানির দাম বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য আছে কি-না সেদিকে নজর দিতে হবে।

বিএসই চেয়ারম্যান বলেন, ২০১০ সালের ধসের পর পুঁজিবাজারে ব্যাপক সংস্কার হয়েছে। বাজার এখন একটি স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে। অর্থমন্ত্রী সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন- আগামী ২০২০ সালে বাজার একটি শক্তিশালী অবস্থানে পৌঁছাবে। তার মতোই আমরাও এটি বিশ্বাস করি। একটি স্বচ্ছ, জবাবদিহি ও টেকসই পুঁজিবাজার গঠনই আমাদের কাম্য। এর জন্য সবাইকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। খেয়াল রাখতে হবে আমরা যেন দায়িত্ব পালন থেকে দুরে সরে না যায়।

আজ বাজার নিয়ে নেতিবাচক কথা বললে কালই বাজারে নেতিবাচক প্রভাব পড়বে উল্লেখ করে খায়রুল হোসেন বলেন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন এবং মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনকে বলবো সক্রিয় হতে। ইস্যু ম্যানেজারদের তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। আজ বাজার যে অবস্থায় এসেছে তাতে নতুন নতুন আইপিও নিয়ে আসা সম্ভাব।

ডিএসই চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান। অনুষ্ঠানে ডিএসইর দীর্ঘ পথচলা নিয়ে স্মৃতিচারণ করেন প্রতিষ্ঠানের সাবেক তিন সভাপতি। তারা হলেন- আহসানুল ইসলাম টিটু, বর্তমান পরিচালক রকিবুর রহমান এবং সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *