বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ: স্পিকার

0

image-78768-1494392784

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে মুসলমান, হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ এক সঙ্গে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে বসবাস করে।

আজ বুধবার সকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ আয়োজিত শান্তি শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

‘মানবীয় সংস্কৃতির পরিপূর্ণ বিকাশ ও লালনই আমাদের লক্ষ্য’ শ্লোগানে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শুভবুদ্ধ পূর্ণিমা সম্মিলিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি উৎসব করেছে বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ।

এসময় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান উপস্থিত ছিলেন।

শোভাযাত্রাটি শাহবাগ থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এটি বৌদ্ধ সম্প্রদায়ের শ্রেষ্ঠতম ধর্মীয় উৎসব।

বৌদ্ধ ধর্মমতে, উত্তর-পূর্ব ভারতের কপিলাবাস্তু নগরীর রাজা শুদ্ধোধন এর ছেলে ছিলেন সিদ্ধার্থ (গৌতম বুদ্ধ)। খ্রিস্টের জন্মের ৫৬৩ বছর আগে এক শুভ বৈশাখী পূর্ণিমা তিথিতে লুম্বিনি কাননে (নেপাল) জন্ম নেন সিদ্ধার্থ (গৌতম বুদ্ধ)।

গৌতম বুদ্ধের প্রচারিত বানীর মূল অর্থ হলো অহিংসা। বুদ্ধের দর্শনের প্রধান অংশ হচ্ছে দুঃখের কারণ ও তা নিরসনের উপায়। বাসনা হলো সব দুঃখের মূল। বৌদ্ধমতে সবরকম বন্ধন থেকে মুক্তিই হচ্ছে প্রধান লক্ষ্য। এটাকে নির্বাণ বলা হয়। নির্বাণ শব্দের আক্ষরিক অর্থ নিভে যাওয়া। কিন্তু বৌদ্ধ মতে নির্বাণ হলো সবরকম দুঃখ থেকে মুক্তি লাভ।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *