বাংলাদেশ বেতারের সঙ্গীত শিল্পী অডিশনের ফলাফল চূড়ান্ত।

0

রোববার,
১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ,
২৫ ফেব্রুয়ারি ২০২৪ ইং,

বিনোদন ডেস্ক :

প্রতি বছরের ন্যায় এবারও জনপ্রিয় প্রচারন মাধ্যম বাংলাদেশ বেতারের সঙ্গীতশিল্পী তালিকাভুক্তকরণ প্রক্রিয়া শেষ হয়েছে। গত বছরের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলে জানুয়ারি ২০২৪ পর্যন্ত।

প্রায় ১৩০০ আবেদন প্রার্থীর মধ্যে প্রতি মাসে ৬দিন সকাল ১০টা থেকে রাত ৮টা অবধি চলে ৮০জন প্রার্থীর অডিশন। প্রতিথযশা ৪জন শিল্পী এবং বাংলাদেশ বেতারের পরিচালক, উপ-পরিচালক, ও একজন সহকারী পরিচালকের সমন্বয়ে গড়া ৭ সদস্য বিশিষ্ট বিচারক প্যানেলের তত্ত্বাবধানে রবীন্দ্র, নজরুল, উচ্চাঙ্গ, আধুনিক, পল্লী, লালনগীতি এবং যন্ত্রসঙ্গীত ক্যাটাগরীতে প্রার্থীদের বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়।

প্রার্থীদের বিপুল আগ্রহ এবারের অভিশনে লক্ষ করা গেছে। এক্ষেত্রে প্রার্থীরা তাদের পছন্দনীয় ২৫টি গানের তালিকা থেকে ২/৩টি গান বিচারকদের গেয়ে শোনান। সেই পরিবেশন করা গানের তাল, লয় এবং সুরের বিচারে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল নির্ধারিত হবে।

এ বিষয়ে বাংলাদেশ বেতারের পরিচালক ও অডিশন বোর্ডের সভাপতি নাছিমুল কামাল এর কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রকৃত যোগ্যতাসম্পন্ন শিল্পীরাই এখানে তালিকাভুক্ত হয়। কাজেই বাংলাদেশ বেতারে স্বজনপ্রীতির সুযোগ নেই। যাদের মধ্যে সম্ভাবনা আছে সর্বোচ্চ ছাড় দিয়ে তাদেরকেই শিল্পী হিসেবে তালিকাভুক্ত করা হবে। তিনি জানান, শিল্পীদের পৃষ্ঠপোষকতার দায়িত্ব বাংলাদেশ বেতারের। সভাপতি হিসেবে আমি চাই নতুন শিল্পী তৈরী করতে। এখানেই আমার তথা বাংলাদেশ বেতারের স্বার্থকতা।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ বেতারে প্রায় সাড়ে ৪ হাজার তালিকাভুক্ত শিল্পী রয়েছে, যার মধ্যে সুবির নন্দী, খুরশীদ আলমের মতো বহুগুণী, প্রতিভাবান ও জনপ্রিয় সঙ্গীতশিল্পী সৃষ্টির মাধ্যম হিসেবে পরিচিতি লাভ করেছে এই সংস্থাটি। তাই শিল্পী থেকে শ্রোতা সকলেরই জানার আগ্রহ কারা আসছে আগামীতে বাংলাদেশ বেতারের সঙ্গীত ভুবনকে
রাঙাতে। এর জন্য অপেক্ষা করতে হবে আরো কিছুদিন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *