‘বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে শিশুদের গড়ে তুলতে হবে’

0

15421747950_kalerkantho_pic

দিনবদল ডেক্স: স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে। আজ সোমবার শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত শাহবাগ জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মানুষের প্রতি ভালবাসাই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মূল দর্শন। মানুষকে ভালোবেসে তিনি একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাঙালিদেরকে স্বাধীনতার মন্ত্রে দিক্ষিত করেন এবং স্বাধীনতা এনে দেন।

এ সময় স্পিকার বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ দেন। তিনি বলেন, বর্তমান বিশ্ব প্রতিযোগিতামূলক বিশ্ব। আইটির বদৌলতে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়। প্রতিযোগিতায় টিকে থাকতে তিনি শিশুদেরকে প্রদত্ত সুযোগ সুবিধার সর্বোচ্চ ব্যবহার করে আইটি শিক্ষায় শিক্ষিত হওয়ার এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর জীবনাদর্শনের ভিত্তিতে ভবিষ্যতের নাগরিক হিসেবে গড়ে তুলতে আহ্বান জানান তিনি।

জাতীয় শিশু দিবসকে শিশুদের একটি মিলন মেলা আখ্যায়িত করে স্পিকার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। কারণ তাঁর কর্মকাণ্ড বাংলার মানুষের জীবনের প্রতিটি অধ্যায়কে স্পর্শ করে। তার আত্মত্যাগের কথা, তাঁর আদর্শের কথা, তাঁর আপোষহীন সংগ্রামের কথা,তাঁর প্রতিবাদী মানসিকতার কথা এবং তাঁর দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। মানব দরদী ও মানবতার দিশারী এ মহান নেতা জাতিকে একটি স্বাধীন দেশ ও একটি স্বাধীন পতাকা দিয়েছেন। আর নিজে দেশের জন্য প্রাণ বিসর্জন দিয়েছেন। তাই দেশের শিশুদেরকে তাঁর এ বীরত্বগাঁথা অবশ্যই জানাতে হবে।

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন মাহমুদ-উস-সামাদ চৌধুরী এমপি, সিরাজুল ইসলাম মোল্লা এমপি, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, লায়ন মুজিবুর রহমান হাওলাদার এবং কে এম শহিদুল্লাহ।

অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন প্রতিযোগী শিশুদের মধ্যে পুরস্কার এবং শিক্ষা উপকরণ বিতরণ করেন। তিনি অনুষ্ঠানে বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *