ফোনে কথা বললেন ট্রাম্প-নিয়েতো

0

1485581978

দিনবদল নিউজ: হোয়াইট হাউজে সফর বাতিল করার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেছেন মেক্সিকান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়, ট্রাম্প-নিয়েতোর মধ্যে ‘বন্ধুত্বপূর্ণ’ কথা হয়।

এদিকে মেক্সিকো সীমান্তে দেয়াল দেয়ার খরচ মেক্সিকো বহন করবে না জানানো পর থেকে ভিন্ন পথে হাঁটছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির বাণিজ্য ও পররাষ্ট্র বিভাগ থেকে জানানো হয়, মেক্সিকোর পণ্যের ওপর ২০ ভাগ অতিরিক্ত শুল্ক আরোপ করে এই দেয়াল নির্মাণের খরচ তোলা হবে।

মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে দেয়াল তুলতে প্রায় এক হাজার ৫০০ কোটি মার্কিন ডলার খরচ হবে বলে প্রাথমিকভাবে জানা যায়। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প জানান, এই বর্ডার তৈরির খরচ মেক্সিকোর কাছ থেকে আদায় করা হবে। ট্রাম্প নির্বাচনে জয়ী হবার পর থেকে মেক্সিকো জানিয়ে আসছিল এই দেয়াল তৈরির খরচ দেবে না তারা। শেষ পর্যন্ত দেয়াল নির্মাণের নির্বাহী আদেশে ট্রাম্প স্বাক্ষর করার পর মেক্সিকোর প্রেসিডেন্ট নিজ টুইটারে পোস্ট করা ভিডিও বার্তায় বলেন, সীমান্ত দেয়াল তৈরির কোন খরচ মেক্সিকো দেবে না। পরবর্তীতে মেক্সিকোর শীর্ষ কূটনীতিকেরা ট্রাম্প প্রশাসনের উচ্চ পর্যায়ে বৈঠক শেষে হোয়াইট হাউজে পূর্ব ঘোষিত সফর বাতিল করেন দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো।

শেষ পর্যন্ত দেয়াল তৈরির জন্য মেক্সিকোর পণ্যে মূল্য সংযোজন কর বসানোর প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হলে দেশটির প্রেসিডেন্ট তার নিন্দা জানিয়ে বলেন, এতে আমেরিকানরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে। আর তাদের পকেট থেকেই এই অর্থ খরচ হবে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *