এবার ঘুষ কেলেঙ্কারী ফিফায়

0

দিনবদল স্পোর্স্টস ডেস্কঃ ২০১৮ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে রাশিয়াতে। ২০২২ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। এ দুটি দেশ ঘুষ দিয়ে বিশ্বকাপ আয়োজনের অনুমতি পেয়েছে।কৌঁসুলিরা যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট আদালতে এমন অভিযোগই তুলেছেন।
যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এই ফুটবল দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরে তদন্ত করছে।নতুন তদন্ত প্রতিবেদনে সোমবার এই অভিযোগ করা হয়। অভিযোগপত্রে বলা হয়, ফিফা নির্বাহী কমিটির কয়েকজন সাবেক সদস্য ভোট নিয়ে ঘুষের প্রস্তাব পেয়েছিলেন এবং তা গ্রহণ করেছিলেন।’
এ ব্যাপারে দক্ষিণ আমেরিকা ফুটবলের (কনমেবল) সাবেক প্রধান নিকোলাস লিওজ এবং ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সাবেক সভাপতি রিকার্ডো টিসেইরার বিপক্ষে অভিযোগ গঠন করেছে মার্কিন বিচার বিভাগ। ‘২০২২ বিশ্বকাপ আয়োজনের কাতারকে পাইয়ে দিতে টাকার বিনিময়ে ভোট দিয়েছিলেন’ দুজনেই।
২০১৮ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব রাশিয়াকে পাইয়ে দিতে টাকার বিনিময়ে ভোট দিয়েছিলেন সাবেক ফিফা সহসভাপতি জ্যাক ওয়ার্নার। ৪ মিলিয়ন পাউন্ড পেয়েছিলেন তিনি। ভোটাভুটিতে ইংল্যান্ডকে হারিয়ে ২০১৮ বিশ্বকাপ আয়োজনের অনুমতি পেয়েছিল রাশিয়া।
গত বছর ‍নিজ গৃহে নজরবন্দী থাকতে মারা যান লিওজ। ২০০৬ থেকে ২০১২ সালের মধ্যে নানা ব্যাপারে ‍ঘুষ নেওয়ায় ফুটবল থেকে টিসেইরাকে আগেই নিষিদ্ধ করেছে ফিফা। আজীবনের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ওয়ার্নারও।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *