প্রতিবন্ধী শিশুদের সমান সুযোগ দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

0

Education20170301212356
দিনবদল ডেক্স: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতীয় শিক্ষানীতি ২০১০ এ সব শিশুর সমান অধিকার নিশ্চিত করা হয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদেরকেও সমান অধিকার ও সুযোগ দিতে হবে। তাকে এমন শিক্ষা বা দক্ষতা দিতে হবে, যাতে সীমাবদ্ধতার মাঝেও সে স্বাবলম্বী হতে পারে, নিজের পায়ে দাঁড়াতে পারে।

বুধবার ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ’অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণ-বিষয়ক নীতিমালার রূপরেখা প্রণয়ন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ সব কথা বলেন।

ন্যাশন্যাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএবিলিটিজ প্রকল্প, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এবং শিক্ষা মন্ত্রণালয় এ কর্মশালার আয়োজন করে।

তিনি বলেন, স্বাভাবিক সন্তানের মতোই সমান সুযোগ, যত্ন ও মমতা দিয়ে প্রতিবন্ধী ও বিশেষ শিশুদের বড় করতে হবে। এক্ষেত্রে রাষ্ট্র ও সরকার খুবই সহায়কের ভুমিকা পালন করবে। এ বিষয়ে একটি একাডেমি প্রতিষ্ঠা করা হবে।

তিনি আরও বলেন, শিশুদের অধিকারের-বিষয়ে সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। প্রতিবন্ধীদের করুনার দৃষ্টিতে নয়, বরং তাদের সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে তিনি সংশ্লিষ্টদের বাস্তব-সম্মত উদ্যোগ নিয়ে কাজ শুরু করার আহ্বান জানান।

কর্মশালায় আলোচকদের সুপারিশের ভিত্তিতে অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণ-বিষয়ক নীতিমালার একটি প্রস্তাবিত রূপরেখা এবং বাস্তবায়নের কৌশল উপস্থাপন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএবিলিটিজ প্রোটেকশন ট্রাস্টের চেয়ারপারসন প্রফেসর ডা. মো. গোলাম রব্বানী।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং ’ন্যাশন্যাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএবিলিটিজ প্রকল্প পরিচালক প্রফেসর সালমা বেগম বক্তৃতা করেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *