পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা নিয়ে দ্বিধায় রাজধানীর স্কুল-কলেজ

0

01c83c889e82588526b001540f2873a8-58ec275a8548c

দিনবদল ডেক্ম: মঙ্গল শোভাযাত্রা নিয়ে রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্বিধায় ভুগছে। শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে স্পষ্ট দিক নির্দেশনা না থাকায় প্রতিষ্ঠান প্রাঙ্গণেই
বর্ষবরণ অনুষ্ঠানের কর্মসূচি শেষ করার পরিকল্পনা রয়েছে তাদের। সংক্ষিপ্ত পরিসরে অনেক প্রতিষ্ঠানের মঙ্গল শোভাযাত্রা করার ইচ্ছা থাকলেও অর্থ ব্যয় নিয়েও রয়েছে ভাবনা। ফলে বর্ষবরণে মঙ্গল শোভাযাত্রা নিয়ে সরকারি নির্দেশ আর প্রতিষ্ঠানগুলোর বাস্তবতায় অনেকখানি ফাঁক রয়েছে।

মঙ্গল শোভাযাত্রা (ফাইল ছবি)এর আগে, ইউনেস্কো ঘোষিত বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় মঙ্গল শোভাযাত্রা স্থান পাওয়ায় আগামী ১৪ এপ্রিল বাংলা নববর্ষ পালনে অন্য বছরের তুলনায় গুরুত্বের সঙ্গে কর্মসূচি নেয় সরকার। গত ২৭ ফেব্রুয়ারি সংস্কৃতি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দেশের সব স্কুল ও কলেজে আড়ম্বরপূর্ণ বর্ষবরণ আয়োজনের নির্দেশনা জারি করে।

এরপর সংস্কৃতি মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্ত বাস্তবায়নকারী কর্তৃপক্ষ হিসেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর গত ১৬ মার্চ সংশ্লিষ্ট অধঃস্তন দফতরগুলোর জন্য বর্ষবরণে নির্দেশনা জারি করে। ওই নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন সব প্রতিষ্ঠান প্রধানকে নিজম্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে অনুষ্ঠান আয়োজন করতে বলা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের এই নির্দেশনার পর দেশের কওমিপন্থী ওলামা, সংগঠন ও রাজনৈতিক দলগুলো মঙ্গল শোভাযাত্রা করার বিরোধিতা করেন। সম্প্রতি আরিফুর রহমান নামে এক ব্যক্তির পক্ষে তার আইনজীবী মোহাম্মদ আহসান রেজিস্ট্রি ডাকযোগে মঙ্গল শোভাযাত্রা আনুষ্ঠানিকভাবে পালনের নির্দেশনা বাতিল চেয়ে নোটিশ করে। সংস্কৃতি মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে এই নোটিশ পাঠানো হয়।

এ অবস্থায় রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজে যোগাযোগ করলে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে জানানো হয়, বর্ষবরণের অনুষ্ঠান করতে সবাই প্রস্তুত। তবে মঙ্গল শোভাযাত্রা নিয়ে তাদের আলাদা কর্মসূচি নেই।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, ‘বর্ষবরণের নির্দেশনা পেয়েছি। মঙ্গল শোভাযাত্রা করার জন্য সুনির্দিষ্টভাবে কিছু বলা নেই। আমরা মঙ্গল শোভাযাত্রা নিয়ে কোথায় যাবো, সবাই কি রমনার বটমূলে যাবে। নিরাপত্তারও বিষয় রয়েছে। এছাড়া অর্থ ব্যয়েরও বিষয় রয়েছে।’

সেগুনবাগিচা হাইস্কুলের প্রধান শিক্ষক এ কে এম ওবায়দুল্লাহ বলেন, ‘আমরা বিদ্যালয় প্রাঙ্গণে যথাযথভাবেই শিক্ষার্থীদের নিয়ে বর্ষবরণের অনুষ্ঠান করবো। মঙ্গল শোভাযাত্রা ব্যাপকভাবে করা সম্ভব নয়। আমাদের সাধ্যমতই সব অনুষ্ঠান করা হবে।’

অন্যদিকে, রাজধানীর বিভিন্ন মাদ্রাসায় খোঁজ নিয়ে জানা গেছে, মঙ্গল শোভাযাত্রার করবে না কোনও প্রতিষ্ঠান। শুধু তাই নয় বর্ষবরণেও তাদের তেমন কোনও কর্মসূচি থাকছে না।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *