নেত্রকোণা-৪ আসনে নৌকার মনোনয়ন পেলেন সাজ্জাদুল হাসান

0

০৭ শ্রাবন ১৪৩০বঙ্গাব্দ,
২২ জুলাই ২০২৩ইং
মহানগর প্রতনিধিঃ

নেত্রকোণা-৪ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক সিনিয়র সচিব ও আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য সাজ্জাদুল হাসান।
২১ জুলাই শুক্রবার রাতে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে তার এ মনোনয়ন চূড়ান্ত করা হয়। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে মনোনয়ন বোর্ডের সদস্যরা যোগ দেন।

বৈঠক শেষে ব্রিফিংয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য নিশ্চিত করেন।

এই আসনে প্রার্থীতাপ্রত্যাশী কয়েকজন রাজনীতিবিদ থাকা সত্ত্বেও একজন সাবেক আমলাকে কেন মনোনয়ন দেওয়া হয়েছে, এমন প্রশ্নে কাদের বলেন, আওয়ামী লীগ গণমানুষের দল। এখানে যে কেউ মনোনয়ন পেতে পারে। কে ব্যবসায়ী, কে আমলা সেটা বিবেচ্য নয়, আমাদের দল করে কিনা, তার জনপ্রিয়তা আছে কিনা সেটাই বিষয়।
বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা ছিলেন সাজ্জাদুল হাসান। পেশাগত জীবনে তিনি দেশের বিভিন্ন স্থানে মাঠ প্রশাসনের দায়িত্ব সামলিয়েছেন। সচিব পদে পদোন্নতির আগে ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার। সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর ২০২০ সালের শুরুতে তাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্যদের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছিল। ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা সাজ্জাদুল হাসান বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন।

সাজ্জাদুলের বড় ভাই ওবায়দুল হাসান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি। তাদের বাবা আখলাকুল হোসাইনকে ১৯৭০ সালের নির্বাচনে মনোনয়ন দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নেত্রকোনার মোহনগঞ্জ-বারহাট্টা আসন থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন আখলাকুল।

এবার এই আসনে (মোহনগঞ্জ, খালিয়াজুরী ও মদন উপজেলা) উপনির্বাচনে প্রার্থী হতে গত ১৮ ও ১৯ জুলাই আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন মোট নয়জন।

সাজ্জাদুল হাসান ছাড়াও আরও যারা নৌকার প্রার্থী হতে চেয়েছিলেন, তারা হলেন- মোহনগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শহিদ ইকবাল, মদন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো. হাবিবুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ কমিটির সাবেক সদস্য মমতাজ হোসেন চৌধুরী, গোলাম বাকী চৌধুরী, এম মঞ্জুরুল হক, রোমান মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সদস্য আলী আতহার খান ও নব্বইয়ের ছাত্র আন্দোলনের নেতা শফী আহমেদ।

গত ১১ জুলাই মারা যান সংসদ সদস্য রেবেকা মমিন। তার মৃত্যুতে নেত্রকোনা-৪ আসনটি গত ১২ জুলাই শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, এই আসনের উপনির্বাচনের জন্য ২৪ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন আগ্রহীরা। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ জুলাই; আর মনোনয়ন প্রত্যাহার করা যাবে ৩১ জুলাই পর্যন্ত। ২ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে এই উপনির্বাচনে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *