নির্বাচনে জিতেও প্রধানমন্ত্রী হতে পারছেন না থাই সংস্কারপন্থী পিটা

0

০৪ শ্রাবন ১৪৩০বঙ্গাব্দ,
১৯ জুলাই ২০২৩ইং
আন্তর্জাতিক ডেক্সঃ

থাইল্যান্ডের সাংবিধানিক আদালত ১৯ জুলাই বুধবার মুভ ফরোয়ার্ড পার্টির নেতা এবং প্রধানমন্ত্রী প্রার্থী পিটা লিমজারোয়েনরাতের সংসদ সদস্য পদ স্থগিত করেছে। দেশটির নির্বাচন কমিশন কর্তৃক দাখিল করা তার নির্বাচনে অংশগ্রহণ অযোগ্যতার মামলায় আদালতের রায় প্রকাশ না হওয়া পর্যন্ত তার এমপি পদ স্থগিত থাকবে বলে সাংবিধানিক আদালত জানিয়েছে।

নির্বাচন কমিশনের দায়ের করা অভিযোগ পাওয়ার পরে আদালত সিদ্ধান্ত দেয় যে, পিটা গত ১৪ মে নির্বাচনে তার নির্বাচনী প্রার্থিতা নিবন্ধনের সময় একটি মিডিয়া কোম্পানিতে শেয়ারের মালিক ছিলেন, যা নির্বাচনী নিয়ম লঙ্ঘন করেছে। এর ফলে মুভ ফরোয়ার্ড পার্টির নেতা থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রার্থীর পদ থেকেও ছিটকে গেলেন। আদালত ঘোষণা করেছে যে, পিটা মিডিয়া ফার্ম আইটিভি পিএলসি-তে শেয়ার রাখার অভিযোগে পিটাকে ১৪ মে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য বলে অভিযুক্ত করা মামলায় আদালত তার রায় না দেওয়া পর্যন্ত পিটাকে দলীয় তালিকার এমপি হিসেবে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

১৯ জুলাই বুধবার দ্বিতীয় দফা ভোটে হাউস এবং সিনেট পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করার সময় স্থগিত করা হয়েছিল। গত বৃহস্পতিবার প্রথম রাউন্ডের ভোটে পর্যাপ্ত ভোট না পেলেও আট-দলীয় জোট পিটাকে তার প্রধানমন্ত্রীর প্রার্থী হিসেবে পুনরায় জমা দেয়ার পরিকল্পনার পুনর্নিশ্চিত করেছে। সিদ্ধান্তটি অবিলম্বে পিটাকে একজন এমপি হিসাবে সংসদে প্রবেশ করতে বাধা দেয়, তবে তিনি এখনও প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে মনোনীত হতে পারেন এবং তার প্রার্থীতার উপর একটি সেশনের ভোটে অংশ নিতে পারেন।

গত বুধবার, ১৪ মে নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য এপ্রিলে আবেদন করার সময় তিনি আইটিভি পিএলসি-তে ৪২ হাজার শেয়ার ধারণ করার সন্দেহে সাংবিধানিক আদালতকে পিটার এমপির মর্যাদা বাতিল করার জন্য সংবিধানের ৮২ অনুচ্ছেদ আহ্বান করার জন্য ইসি সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। আদালত ঘোষণা করেছে যে, বিচারকরা সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন যে ইসির আবেদনটি প্রমাণ দ্বারা সমর্থিত ছিল যে বিবাদী নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য আবেদন করার অযোগ্য ছিল এবং ফলস্বরূপ তারা বিচার বিভাগীয় পর্যালোচনার আবেদন গ্রহণ করেছে।

পিটা তার আত্মপক্ষ সমর্থনে আদালতে সাক্ষ্য দেয়ার এবং প্রমাণ জমা দেয়ার জন্য ১৫ দিন সময় পেয়েছেন। বুধবার বেলা আড়াইটার পর পিটা সংসদের কক্ষ ছেড়ে চলে যান। এ সময় দলীয় এমপিদের তিনি বলেন, সাংবিধানিক আদালতের আদেশ মেনে নিয়েছেন। তার আইটিভি পিএলসি শেয়ারের মালিকানার বিষয়ে আদালতের সিদ্ধান্ত মূলতুবি রয়েছে৷ তিনি বলেছিলেন, ‘আমাদের আবার দেখা হবে৷’ সূত্র: চ্যানেলনিউজএশিয়া।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *