দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জে ইন শপথ নিয়েছেন

0

sworn-120170510121405

দিনবদল ডেক্স: শপথ নিয়েছেন দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জে ইন। আগাম প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে শপথ গ্রহণ করলেন তিনি। প্রেসিডেন্ট মুন জানিয়েছেন, তিনি এই পরিস্থিতিতেই উত্তর কোরিয়ায় সফর করতে চান।

৬৪ বছর বয়সী এই মানবাধিকার আইনজীবী তার উদার মতামতের জন্য বেশ পরিচিত। উত্তর কোরিয়ার বিভিন্ন কর্মকাণ্ডকে কেন্দ্র করে কোরীয় দ্বীপে উত্তেজনা বিরাজ করছে।

দু’দেশের মধ্যে সম্পর্কেরও অবনতি ঘটেছে। দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন উত্তর কোরিয়ার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছিল। কিন্তু মুন উত্তর কোরিয়ার সঙ্গে নতুন করে সম্পর্ক তৈরি করতে চান। তিনি দু’দেশের মধ্যে যোগাযোগও বাড়াতে চান।

এর আগে দুর্নীতি কেলেঙ্কারিতে দেশের বেশ কয়েকজন শীর্ষ নেতাকে পদত্যাগ করতে হয়েছে। শুধু তাই নয় দেশটির সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েনও দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে অভিশংসিত হয়ে পদত্যাগ করতে বাধ্য হন। এসব ঘটনাকে কেন্দ্র করে অস্থিতিশীল অবস্থার মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া। এছাড়া উত্তর কোরিয়ার চাপতো আছেই।

এমন পরিস্থিতি সামাল দিয়ে দেশকে ঐক্যবদ্ধ করতে চান মুন। সিওলে ১৯তম প্রেসিডেন্ট হিসেবে দেশের ন্যাশনাল অ্যাসেম্বলি ভবনে শপথ গ্রহণ করেন তিনি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *