তত্ত্বাবধায়ক ইস্যুতে কোন কথা বলেনি ইইউ: ওবায়দুল কাদের

0

৩১ আষাঢ় ১৪৩০বঙ্গাব্দ,
১৫ জুলাই ২০২৩ইং
ফারহানা আফরোজ রুনাঃ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব‌লে‌ছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সংলাপে তত্ত্বাবধায়ক ইস্যুতে কোনো কথা হয়‌নি। তারা বাংলাদেশে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন দেখতে চেয়েছে। বাংলাদেশের সংবিধান ও আইন অনুসারে নির্বাচন চেয়েছে। আমরাও বলেছি একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন করবে বাংলাদেশ আওয়ামী লীগ।

ঢাকা সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকের পর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন সংবিধান অনুসারেই হবে এবং সে কথা ইইউ প্রতিনিধিদলকে জানানো হয়েছে।
১৫ জুলাই শনিবার বেলা ১২টায় রাজধানীর বনানীর হোটেল শেরাটনে আওয়ামী লীগের প্রতিনিধিদলের সঙ্গে ইইউ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের বৈঠকটি শুরু হয়। বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ওবায়দুল কাদের।

বৈঠক শেষে বেরিয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘আমরা জানিয়ে দিয়েছি‒ অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনে আওয়ামী লীগ প্রতিশ্রুতিবদ্ধ। সংবিধান অনুসারেই অনুষ্ঠিত হবে আগামী জাতীয় নির্বাচন।’

তিনি বলেন, বৈঠকে ইইউর প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলটি বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা চেয়েছে। তারা বাংলাদেশের সুন্দর নির্বাচন দেখতে চায়। আমরাও অঙ্গীকার করেছি‒ নির্বাচন সুষ্ঠু হবে। নির্বাচনী ব্যবস্থা সংস্কারে তারা আশ্বস্ত হয়েছে। বৈঠকে নির্বাচন ঘিরে সংলাপ বা তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ইইউ প্রতিনিধিদলের সঙ্গে কোনো কথা হয়নি বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
তিনি বলেন, ‘তাদের বলেছি, সংবিধানের বাইরে নির্বাচনকেন্দ্রিক কোনো কিছুই আমরা মানি না।’

বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধিদলে আরও উপস্থিত ছিলেন দলটির উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাম্বাসেডর মো. জমির, সভাপতিম-লীর সদস্য মুহাম্মদ ফারুক খান, তথ্যমন্ত্রী ও যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য সম্পাদক সেলিম মাহমুদ, কার্যনির্বাহী সদস্য তারানা হালিম ও মোহাম্মদ এ আরাফাত।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *