টোল আদায়ের নামে চাঁদাবাজি করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা

0

Shajahan_khan20170124213016

দিনবদল ডেক্স: টার্মিনালের বাইরে সড়ক ও মহাসড়কে টোল আদায়ের নামে চাঁদাবাজি করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, জেলা ও মহাসড়কে ট্রাক টার্মিনাল নির্মাণ ও ওভারলোড বন্ধে বিদ্যমান ব্যবস্থায় কোনো অনিয়ম হচ্ছে কিনা তা সরজমিনে খতিয়ে দেখা হবে।

মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতাকর্মীদের সঙ্গে আলোচনা শেষে নৌ-পরিবহন মন্ত্রী ও শ্রমিক নেতা শাহজাহান খান এসব তথ্য জানান।

এর আগে ১২ দফা দাবি আদায়ের ব্যাপারে ফলপ্রসূ আলোচনা শেষে চলমান পণ্য পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে দক্ষিণাঞ্চল পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

নৌ-পরিবহন মন্ত্রী জানান, ট্রাক মালিকরা এখন থেকে তাদের খেয়াল খুশি মতো আর পণ্যবাহী ট্রাক তৈরি করতে পারবেন না। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) নির্ধারিত পরিমাপে পণ্যবাহী ট্রাক তৈরি করতে হবে। অচিরেই এ সংক্রান্ত নির্দেশনা জারি হবে।

তিনি আরও বলেন, শুধু তাই নয়, আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ট্রাকের সামনের অতিরিক্ত বাম্পার খুলে ফেলতে হবে। তবে ট্রাকের বডির সঙ্গে অরিজিনাল বাম্পার থাকবে। যদি অরিজিনাল বাম্পার নষ্ট হয়ে যায় তবে অনুরূপ ডুপ্লিকেট বাম্পার তৈরি করা যাবে।

মন্ত্রী বলেন, ট্রাক ও কাভার্ডভ্যানে নির্ধারিত ওজনের মালামাল পরিবহন করতে পারবে। অতিরিক্ত মালামাল পরিবহন করা যাবে না। তবে ওভারলোড বন্ধে যে ব্যবস্থা রয়েছে, সেখানে কোনো অনিয়ম হচ্ছে কিনা পরিদর্শনের জন্য স্বরাষ্ট্র, সড়ক পরিবহন ও মালিক শ্রমিক প্রতিনিধি সমন্বয়ে একটি কমিটি গঠিত হবে। আগামী সাতদিনের মধ্যে ওভারলোড কীভাবে কার্যকরভাবে বন্ধ করা যায় সে বিষয়ে প্রতিবেদন এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়া পৌর টোলের নামে অতিরিক্ত টাকা আদায় করা হবে না বলেও আশ্বস্ত করেন মন্ত্রী।

আলোচনা সভায় দক্ষিণ-পশ্চিমাঞ্চল পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ আহ্বায়ক সাবেক সাংসদ গাফফার বিশ্বাস, সদস্য সচিব ও সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সমিতির সিনিয়র সহ-সভাপতি আবদুর রহিম দুদু, সড়ক পরিবহন সমিতির মহাসচিব এনায়েতউল্ল্যাহ, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি রুস্তম আল খান অংশ নেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *