জীবন দর্শন ও নৈতিকতার পাঠদান হয় যেখানে

0

1487014385

দিনবদল ডেক্স: জীবন দর্শন উপলব্ধির অতি দরকারি শিক্ষার পাঠ দিয়ে চলেন কলেজ অধ্যক্ষ তার ছাত্র-ছাত্রীদের। পেশাদার শিক্ষকও তিনি নন। এটা তার দায়িত্বও না। তবে নিজের আবেগি মন, ছাত্র-ছাত্রীদের কল্যাণ এবং দেশের প্রতি গভীর মমত্ববোধ থেকে তিনি মনীষীদের জীবন দর্শন বিষয় নিয়ে ক্লাসে আলোচনা করেন।

ক্যান্টনমেন্ট কলেজ যশোরের অধ্যক্ষ তিনি। বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল মো. রাব্বী আহসান কলেজটির অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

জ্ঞানপাগল মানুষটি কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে গড়েছেন সাংবাদিক ক্লাব। কলেজটিতে আরো রয়েছে কালচারাল ক্লাব, ইংরেজি ভাষা শিক্ষা কোর্স ও কম্পিউটার ক্লাব। পদক্ষেপ নেওয়া হচ্ছে ড্রাইভিং, নার্সিংসহ বিভিন্ন ধরনের ডিপ্লোমা কোর্স চালুর।

দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৯৬ সালে বাংলা, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে অনার্স এবং ১৯৯৯ সালে মাস্টার্স চালু হয়। ২০০৪ সালে বিবিএ, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, ইসলামের ইতিহাস, সমাজকর্ম, ইসলাম শিক্ষা ও গণিত বিষয়ে অনার্স চালু হলে উচ্চশিক্ষার ক্ষেত্রে নবদিগন্ত উন্মোচিত হয়। বর্তমানে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ২৩টি, ডিগ্রিতে ১৮টি, অনার্সে ১০টি ও মাস্টার্স শ্রেণিতে পাঁচটি বিষয় চালু রয়েছে। এসব বিষয় মিলিয়ে ৫ হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী এখানে লেখাপড়া করছে। ৬৫ জন শিক্ষকসহ ১১০ জনের একটি দল রয়েছে শিক্ষার্থীদের কল্যাণে।

বর্তমানে ক্যান্টনমেন্ট কলেজ যশোরের কলেবর এবং পরিধি আকাশছোঁয়া। উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ফলাফলে সারা দেশের মধ্যে ঈর্ষণীয় ভূমিকা রেখে চলেছে। প্রায় এক যুগেরও বেশি সময় ধরে কলেজটি শিক্ষা বোর্ডের ফলাফলে সেরা শিক্ষা প্রতিষ্ঠানের স্থান ধরে রাখতে সক্ষম হয়। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায়ও কলেজটি অসামান্য অবদান রেখে চলেছে।

ক্যান্টনমেন্ট কলেজ যশোরের অধ্যক্ষ লে. কর্নেল মো. রাব্বী আহসান বলেন, লেখাপড়ার পাশাপাশি নৈতিক শিক্ষার জন্য এখানে প্রাধান্য দেওয়া হয়। সময়ানুবর্তিতা, শৃঙ্খলা, গুরুজনকে শ্রদ্ধা করার মোটিভেশন দেওয়া হয় ছাত্র-ছাত্রীদের। দেওয়া হয় জীবন দর্শনের শিক্ষা।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *