‘জানাজা পার্টি’ ছিনতাইকারী নতুন চক্র

0

২৫ শ্রাবন ১৪৩০বঙ্গাব্দ,
০৯ আগস্ট ২০২৩ইং
জেলা প্রতিনিধি মাদারীপুরঃ

জানাজায় অংশ নেয়া মানুষের ভীড়ে মিশে গিয়ে অভিনব পন্থায় গায়েব করে দিতেন মোবাইল। তাদের টার্গেট থাকতো দেশের বিশিষ্ট ব্যক্তিদের বড় বড় জানাজায়। কেউ যাতে সন্দেহ না করে, তার জন্য পরিধান করতো পরিস্কার পায়জামা আর পাঞ্জাবি। জানাজায় গিয়ে মোবাইল চুরি করতো বলে এই চক্রটিকে বলা হতো জানাজা পার্টি। একটি জানাজায় চুরি করার সময় হাতেনাতে ধরা পড়ার পর পুলিশের জেরার মুখে বেড়িয়ে আসে এমনই চাঞ্চল্যকর তথ্য।

০৯ আগস্ট বুধবার দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।
আটককৃত ব্যক্তির নাম সুমন মোল্লা (৩০)। সে মাদারীপুর সদর উপজেলার ঘটকচরের মোতালেব মোল্লার ছেলে, পেশায় একজন হকার। সে বর্তমানে ঢাকার শ্যামপুর এলাকার একটি ভাড়া বাসায় থাকেন। জেরা করার এক পর্যায়ে পুলিশের কাছে ওই দলের আরও সদস্যদের নাম জানায় সে। তারা হলো শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার রাজন পাড়ার ছামসুল হকের ছেলে মো. শাহজাহান (৩৫), ঢাকার শনির আখড়ার কদমতলীর জসিম (৪০) এবং ঢাকার পল্লবীর আনিচ (৩৬)। তারা দীর্ঘদিন ধরে সংঘটিত হয়ে মোবাইল চুরি করে আসছিলো।

পুলিশ জানায়, গতকাল ০৮ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, মুক্তিযুদ্ধকালীন ৭ থানা এরিয়া কমান্ডার, শিবচর উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং শিবচর পৌরসভার প্রথম প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন খানের (৮২) জানাজার নামাজ শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় জেলার বিভিন্ন এলাকার মানুষ। জানাজার প্রচন্ড ভীড়ের মধ্যে চুরি হয় অসংখ্য মোবাইল।

এসময় সুমন মোল্লা নামে এক যুবক জানাজায় ইমামতি করা বাহাদুরপুর মঞ্জিলের পীর আবদুল্লাহ্ মুহাম্মদ হাসানের পকেট থেকে মোবাইল চুরির সময় হাতে-নাতে ধরা পড়ে। পরে স্থানীয়রা ওই চোরকে পুলিশে দেয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে ডিআইজি আব্দুল হামিদ খাঁয়ের বাড়ির মসজিদের মধ্যে জায়নামাজে মোড়ানো আরো ৬ টি মোবাইল উদ্ধার করে পুলিশ। পরে এ ঘটনায় বাবুল ফকির নামের এক ব্যক্তি বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার বাদী বাবুল ফকির বলেন, আমি জানাজা শেষে পকেটে হাত দিয়ে দেখি আমার মোবাইল ফোনটি নেই। একই সময়ে পীর সাহেবের মোবাইল চুরির করার সময়ে এক লোককে আটক করে পুলিশে দেয় স্থানীয়রা।

এ বিষয়ে শিবচর থানার ওসি মো.আনোয়ার হোসেন বলেন, চোর চক্রের এই দলটি বিভিন্ন জেলায় বড় বড় ব্যক্তিদের জানাজায় টার্গেট করে সেখানে গিয়ে মোবাইল চুরি করে আসছিল। সুমন নামের চোর চক্রের ওই সদস্য আটক হলে সে সহ আরো ৪ জনের একটি দল এ জানাজায় কয়েকটি মোবাইল চুরি করে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশের একাধিক টিম অভিযান চালিয়ে ৭টি মোবাইল উদ্ধার করে। পরে তাদের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করা হয়।

এ বিষয়ে মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (শিবচর সার্কেল) আনিসুর রহমান বলেন, এরা মূলত জানাজা পার্টি সদস্য। এই দলের ১ জন সদস্য আটক হলে বাকি আরও সদস্যদের কথা জানায় সে। এই জানাজা পার্টির ৪ জন সদস্যকে ইতোমধ্যে শনাক্ত করা হয়েছে। চক্রের বাকি সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *