জন্মের ৫ বছর আগে মায়ের মৃত্যু, তদন্তের মুখে ফুটবলার

0

বয়স কারসাজি করতে গিয়ে বড় ধরনের বিপদ ডেকে আনলেন গ্যাবনের ফুটবলার গুইলর কাঙ্গা। মায়ের মৃত্যুর পাঁচ বছর পর জন্ম তার, এমন তথ্য উঠে আসার পর ঘটনার তদন্তে নেমেছে আফ্রিকান ফুটবল কনফেডারেশন।

তার দাবি অনুস্বারে তার জন্ম ১৯৯০ সালে। কিন্তু তার মায়ের মৃত্যু হয়েছে ১৯৮৫ সালে। মায়ের মৃত্যুর পাঁচ বছর পর একজন কীভাবে জন্ম নেন? কাঙ্গার বয়স কারসাজি নিয়ে তাই চলে এসেছে প্রকাশ্যে।

এই ঘটনা নিয়ে কাঙ্গাকে ডেকেছে আফ্রিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা সিএএফ। সংস্থাটি বিষয়টির ব্যাখ্যা চেয়েছে গ্যাবনের এই ফুটবলারের কাছে।

গুইলর কাঙ্গা গ্যাবন জাতীয় দলের ফুটবলার। মিডফিল্ডার হিসেবে খেলেন সারবিয়ান ক্লাব রেডস্টার বেলগ্রেডে। বর্তমানে তার বয়স নিয়ে তদন্ত চলছে। যদিও তিনি দাবি করেছেন, তার বয়স ৩২। কিন্তু মায়ের মৃত্যুর তারিখের সঙ্গে হিসাব করলে বয়সের এই দাবি ভিত্তিহীন।

কঙ্গো ফুটবল ফেডারেশনের ভাষ্যমতে, তাদের দেশে জন্ম নেওয়া গুইলর কাঙ্গা পরে গ্যাবনে চলে আসেন। সেখানে গিয়ে রেড স্টার বেলগ্রেড এবং গ্যাবন জাতীয় দলের হয়ে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে বর্তমানে খেলছেন।

পরিচয় জালিয়াতি করে গুইলার কাঙ্গার বিরুদ্ধে গ্যাবনিজ টিমে খেলার অভিযোগ দায়ের করে কঙ্গো ফুটবল ফেডারেশন। যার প্রেক্ষিতে তদন্তে নেমেছে সিএএফ।

কঙ্গো ফেডারেশনের দাবি, গুইলার কাঙ্গার বর্তমান পাসপোর্ট অনুসারে তার জন্ম হয়েছে ১ সেপ্টেম্বর, ১৯৯০ সালে গ্যাবনের ওহেম শহরে।

কঙ্গোলিজদের দাবি, রেস বেলগ্রেড তারকা যখন গ্যাবনিজ সেকেন্ড ডিভিশন ক্লাব জিবিআইতে খেলতে দেশ ছেড়েছিলেন, তখন তিনি তার পরিচয় পাল্টে ফেলেন।

জাতীয়তা পরিবর্তন ও বয়স জালিয়াতির এসব ঘটনায় দোষী সাব্যস্ত হলে ফিফার আইন অনুযায়ী বড় ধরনের শাস্তির মুখে পড়তে পারেন কাঙ্গা।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *