জঙ্গী হামলার তথ্য দিয়ে পদক পেলেন বগুড়ার এসপি

0

sp-cov20170123200009

দিনবদল ডেক্স: গত বছরের অক্টোবরের তৃতীয় সপ্তাহের যেকোনো দিন বনানীর র‌্যাডিসন ব্লু হোটেলে গুলশানের হলি আর্টিসানের মতো জঙ্গি হামলা ও হত্যাকাণ্ড ঘটানো হবে। এমন হামলার আগাম তথ্য পেয়ে সেই হামলা প্রতিরোধে সব ধরনের আগাম প্রস্তুতি নেয়া হয়েছিল। বগুড়া জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান এই আগাম তথ্য দিয়েছিলেন।

এছাড়া ঈদুল ফিতরের পর যেকোনো দিন মগবাজারের রেড ক্রিসেন্ট সোসাইটির অফিসে হত্যাযজ্ঞ চালানোর আগাম তথ্যও দিয়েছিলেন তিনি। বছরজুড়ে তার এসব কৃতিত্বের জন্য বাংলাদেশ পুলিশ পদক-সেবা (বিপিএম) পেয়েছেন তিনি।

এসপি আসাদুজ্জামানের নির্দেশনা ও নিবিড় তত্ত্বাবধানে স্পেশাল টাস্ক গ্রুপ (এসটিজি) নিরলস প্রচেষ্টায় ১৯ জন জঙ্গি গ্রেফতার ও ১৫টি সম্ভাব্য জঙ্গি হামলা ঠেকানো সম্ভব হয়। এছাড়া বিভিন্ন সম্প্রদায়ের কমপক্ষে ২০ ব্যক্তিকে টার্গেট কিলিংয়ের বিষয়ে আগাম তথ্য সংগ্রহ করে তাদের বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নিয়েছেন এই এসপি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডটি বগুড়ার এই এসপির কর্ম-অধিক্ষেত্রের বাইরে ছিলেন। তবে তার তথ্য-প্রযুক্তির সহায়তা ও নির্দেশনায় এ ঘটনায় সরাসরি জড়িত আসামি মাসকাওয়াত হাসান সাকিব গ্রেফতার হন।

সোমবার অসংখ্য প্রাণ বাঁচানোর মতো প্রশংসনীয় কাজের স্বীকৃতিস্বরূপ এসপি আসাদুজ্জামানকে বিপিএম-সেবা পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসপি মো. আসাদুজ্জামান ১৯৯৯ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *