খালেদার বিরুদ্ধে নাইকো দুর্নীতির অভিযোগে দুদকের মামলার কার্যক্রম স্থগিত

0

KhaledaZia-medium20170312212208

দিনবদল ডেক্স: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতির অভিযোগে দুদকের মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত। ফলে এ মামলার কার্যক্রম স্থগিতে হাইকোর্টের আদেশই বহাল থাকল।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে খালেদার করা আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের চেম্বার জজ আদালত নো অর্ডার (কোনো আদেশ দেননি)। একই সঙ্গে আবেদনের ওপর আগামী ১৬ মার্চ নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করেছেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। পরে আদেশের বিষয়টি তিনি নিশ্চিত করেছেন।

এর আগে গত ৭ মার্চ বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচার মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ খালেদার নাইকো মামলা স্থগিত করে আদেশ দেন। মামলার আরেক আসামি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিষয়ে যে রুল শুনানি চলছে, তা শেষ না হওয়া পর্যন্ত এই মামলার কার্যক্রম স্থগিত করেন আদালত।

হাইকোর্টের আদেশের পর দুদক কৌঁসুলি খুরশীদ আলম খান জানিয়েছিলেন, আমরা আদালতে বলেছি, দুদকের মামলা শুনানির জন্য এখতিয়ার সম্পন্ন আদালত রয়েছে। এই আদালতের সেই এখতিয়ার নেই। এ বিষয়টি দৃষ্টি আকর্ষণ করা হলে আদালত আমাদের আবেদন শোনেননি। এই যুক্তিতে আমরা আপিল বিভাগে যাব।

গত ১ ডিসেম্বর মওদুদের নাইকো মামলার কার্যক্রম ৮ সপ্তাহের জন্য স্থগিত করে রুল দেন হাইকোর্ট। মওদুদদের আইনজীবীরা জানান, নাইকোর সঙ্গে চুক্তির বিষয়টি নাইকো-বাপেক্স ও পেট্রোবাংলার মধ্যে ওয়াশিংটনের সালিশি আদালতে দুর্নীতির বিষয়টি বিচারাধীন। চলতি বছর ১৯ জুলাই সালিশি আদালত এক আদেশে সেখানে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশের আদালতে এ মামলার কার্যক্রম স্থগিত রাখতে বলেছে।

পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে দুদক গত ৭ ডিসেম্বর লিভ টু আপিল করলে আপিল বিভাগ ১৯ জানুয়ারির মধ্যে রুল নিষ্পত্তির নির্দেশ দেন। এরপর সেই রুল শুনানিতে হাইকোর্টের একটি বেঞ্চ বিব্রত বোধ করায় শেখ আবদুল আওয়ালের বেঞ্চেই সে রুলের ওপর এখন শুনানি চলছে। একই যুক্তিতে খালেদা জিয়াও মামলার কার্যক্রম স্থগিতে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *