কোন সরকারি হাসপাতালে এসে রোগী যেন ফিরে না যায় : স্বাস্থ্যমন্ত্রী

0

Mohammad_Nasim-medium20170115195345

এস কে দেব: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, হাসপাতালে এসে রোগী যেন ফেরত না যায় সে লক্ষ্যে ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করতে তদারকি ব্যবস্থা জোরদার করা হয়েছে। তিনি বলেন, সবার আগে রোগীর সেবার বিষয়টি প্রাধান্য দিতে হবে।

রোববার রাজধানীর শ্যামলীতে ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতাল পরিদর্শনকালে চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে স্বাস্থ্যমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, সরকার সারাদেশের হাসপাতালগুলো সংস্কার করেছে, শয্যা সংখ্যা বাড়িয়েছে এবং অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপন করেছে। পাশাপাশি নতুন নতুন বিশেষায়িত হাসপাতালও নির্মাণ করা হচ্ছে। দেশের সাধারণ মানুষের জন্য স্বল্পমূল্যে আধুনিক চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে যক্ষ্মা নির্মূলের পথে। ইতোমধ্যে বাংলাদেশকে পোলিও এবং ধনুস্টংকারমুক্ত ঘোষণা করা হয়েছে। যক্ষ্মা নিয়ে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের আরও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে যক্ষ্মা নির্মূলে সরকারের উদ্যোগকে এগিয়ে নেয়ার জন্য তিনি আহ্বান জানান।

হাসপাতালগুলোকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পুনরায় নির্দেশ দিয়ে তিনি বলেন, হাসপাতালের সামনে কোনো অবৈধ দোকান যেন না বসতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে কোনো শৈথিল্য মেনে নেয়া হবে না। হাসপাতালের ভেতরেও রোগীর সেবা উপযোগী পরিবেশ বজায় রাখতে নিয়মিত পরিচ্ছন্নতা কাজ করতে তিনি পরিচালকদের নির্দেশ দেন।

মন্ত্রী হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, বিভাগ ও ল্যাবরেটরি ঘুরে দেখে সেবা কার্যক্রম প্রত্যক্ষ করেন। হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও স্বজনদের সঙ্গে কথা বলেন। এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *