কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশিকা ডিএমপির

0

7dfb22b2513229f3888417fa1477e7fe-58aacdab0af97

দিনবদ্ল ডেক্স: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশিকা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত ৮টা থেকে পরদিন মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বেলা ২টা পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে বলেও জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

সোমবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার বিবরণ দিয়েছে ডিএমপির গণমাধ্যম শাখা। বিজ্ঞপ্তিতে জানানো হয়, যথাযথ ও সুশৃঙ্খলভাবে একুশে ফেব্রুয়ারি উদযাপন করার জন্য ২০ ফেব্রুয়ারি রাত ৭টা থেকে ২১ ফেব্রুয়ারি বেলা ২টা পর্যন্ত জনসাধারণের চলাচলের সুবিধার্থে সব ধরনের যানবাহন নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজিমপুর গোরস্থানে যাওয়ার পথ :
নাজিমউদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক (পুরনো জাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক (ফজলুল হক হলের পূর্ব পার্শ্বের রাস্তা) দিয়ে আজিমপুর গোরস্থানে যাওয়া যাবে। এছাড়া এলাকার জনসাধারণকে দেওয়ান বাজার সড়ক (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পার্শ্বের রাস্তা), কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নীলক্ষেত সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১ নং গেট দিয়ে গোরস্থানে যেতে হবে।

আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক এবং শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণির (পার্ক এভিনিউ) জনসাধারণরা পুরাতন হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক দিয়ে ১ নং গেট হয়ে গোরস্থানে যেতে পারবেন। লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণরা আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১ নং গেটের পাশে গোরস্থানের নতুন গেট দিয়ে যেতে পারবেন।

বকশী বাজার সড়ক, চকবাজার, উর্দু রোড ও ঢাকেশ্বরী এলাকার জনসাধারণকে যেতে হবে আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউমার্কেট ১ নং গেটের পাশে গোরস্থানের নতুন গেটের ভেতর দিয়ে। প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিকেল কলেজ এলাকার জনসাধারণরা যাবেন দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, নীলক্ষেত, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউমার্কেট ১ নং গেটের পাশে গোরস্থানের নতুন গেটের ভেতর দিয়ে।

আজিমপুর গোরস্থান থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা
আজিমপুর গোরস্থানের মূল গেট থেকে (গোরস্থানের দক্ষিণ পার্শ্বে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবি আইসক্রিম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে হবে। আজিমপুর গোরস্থানে যাওয়ার জন্য এই পথ ব্যবহার না করার অনুরোধ জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

আজিমপুর গোরস্থানে না গিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা :
বকশী বাজার, চকবাজার, উর্দু রোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিমউদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারণকে গোরস্থানে না গিয়ে সরাসরি শহীদ মিনারে যেতে হলে পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা ব্যবহার করতে হবে। আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি (পার্ক এভিনিউ) এলাকার বাসিন্দারা হাইকোর্ট, দোয়েল চত্বর ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন। যেসব ছাত্রছাত্রী ও জনসাধারণ রোকেয়া হল, শামসুন্নাহার হল এবং বিশ্ববিদ্যালয়ের কলাভবন এলাকা থেকে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা বেছে নিতে পারেন।

যানবাহন চলাচল সম্পর্কিত নির্দেশাবলী :
এসব পথে সোমবার রাত ৮টা থেকে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বেলা ২টা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। গোরস্থান এবং শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ করতে যাওয়ার সময় অন্যদের চলাচলের সুবিধার জন্য রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকা এবং এসব পথে কোনও প্যান্ডেল না বানানোর অনুরোধ জানিয়েছে ডিএমপি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *