একুশে বইমেলায় থাকছে শ্রাবণ প্রকাশনী

0

image-55851-1483101364

শ্রাবণ প্রকাশনীকে দুই বছরের জন্য একুশে বইমেলায় নিষিদ্ধ করার পর শর্ত সাপেক্ষে তা প্রত্যাহার করা হয়েছে। আজ শুক্রবার বিকেলে বাংলা একাডেমির নির্বাহী পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবীন আহসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি তার ফেসবুক টাইমলাইনে এ তথ্য জানান।

এসময় তিনি শ্রাবণ প্রকাশনী বন্ধের প্রতিবাদে যারা মুখর ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। সেই সঙ্গে গণমাধ্যম ও বাংলা একাডেমির পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে গত সোমবার আগামী দুবছরের জন্য সৃজনশীল প্রকাশনা সংস্থা শ্রাবণ প্রকাশনীকে একুশে বইমেলায় কোনও স্টল বরাদ্দ দেওয়া হবে না বলে বইমেলা কমিটির সচিব জানিয়েছিলেন। এরপর এ বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় বয়।

বাংলা একাডেমি বইমেলা কমিটির সচিব জালাল আহমেদ বলেন, গত ১০ নভেম্বর বাংলা একাডেমির কাউন্সিল সভায় শ্রাবণ প্রকাশনীকে বইমেলায় দুই বছরের জন্য নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বইমেলায় বাংলা একাডেমি পরিস্থিতি বিবেচনা করে ইসলাম বিতর্ক নামে একটি বই নিষিদ্ধ করেছিল। একাডেমির সেই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবিন আহসান। এটি অমর একুশে বইমেলার নীতিমালা ও স্বার্থের পরিপন্থী। আর এ জন্য বৃহত্তর স্বার্থে বাংলা একাডেমির বইমেলায় শ্রাবণ প্রকাশনীকে দুই বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবীন আহসান বলেছিলেন, গত বইমেলায় একজন প্রকাশককে বিতর্কিত বই প্রকাশের জন্য গ্রেপ্তার করা হয়। যেখানে বাংলা একাডেমির ভূমিকা ছিল নীরব ও দুঃখজনক। বিষয়টি নিয়ে আমি একাত্তর টিভিতে ও শাহবাগের একটি সমাবেশে বাংলা একাডেমির ভূমিকা নিয়ে সমালোচনা করেছি। যার ফলে আমাদের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *