উৎপাদন খরচ বৃদ্ধির কারণে ব্যবসায়ীরা প্রতিযোগীতায় টিকতে পারছেনা

0

dcci20170117213652

দিনবদল ডেক্স: ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেছেন, ঋণ সুদের উচ্চ হার, ঘন ঘন বিদ্যুৎ ও জ্বালানীর মূল্য বৃদ্ধি, পণ্য পরিবহনের ব্যয় বৃদ্ধির ফলে পণ্য উৎপাদনের খরচ বাড়ছে। তাই ব্যবসায়ীরা অন্যান্য দেশের তুলনায় পণ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে না। এ কারণে ব্যবসায় ব্যয় হ্রাসের লক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ২০১৭ সালের নব-নির্বাচিত পরিচালনা পর্ষদের সঙ্গে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদের মতবিনিময় বৈঠকে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ডিসিসিআইর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট কামরুল ইসলাম, ভাইস-প্রেসিডেন্ট হোসেইন এ সিকদার, সেক্রেটারি জেনারেল এ এইচ এম রেজাউল কবীরসহ পর্ষদের পরিচালকরা উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি বলেন, শিল্পে ব্যবহার করা গ্যাসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রস্তাবের কারণে অনেক উদ্যোক্তা স্পিনিং মিল সম্প্রসারণে নিরুৎসাহিত হচ্ছেন যা পোষাকসহ টেক্সটাইল খাতের জন্য উদ্বেগজনক। তিনি গ্যাস ভিত্তিক শিল্পে গ্যাসের দাম বাড়ানোর ক্ষেত্রে দীর্ঘমেয়াদী নীতিমালা প্রণয়নের প্রস্তাব করেন।

আবুল কাসেম বলেন, উন্নত পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতের পাশাপাশি ঢাকা-চট্রগ্রাম ইকোনোমিক করিডোর স্থাপনের প্রস্তাব করেন যার মাধ্যমে সহজেই শিল্পের কাঁচামাল ও শিল্পজাত পণ্য স্থানান্তর করা সম্ভব হবে এবং দেশে শিল্পায়ন বেগবান হবে।

বাংলাদেশি পণ্য রফতানি বৃদ্ধির লক্ষ্যে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর, সাফটা বাস্তবায়ন এবং সার্ক দেশগুলোর মধ্যে রফতানি প্রতিবন্ধকতা নিরসনে কূটনৈতিক উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *