‘উইংস বাংলাদেশ’ পদকে ভূষিত হয়েছেন এমপি কেয়া চৌধুরী

0

58060_keya

বিশেষ প্রতিনিধি:‘উইংস বাংলাদেশ’ পদক পেয়েছেন সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী। সমাজসেবা ও নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এই পদক পান।

কেয়া চৌধুরী হবিগঞ্জ-সিলেট আসনের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য। কেয়া চৌধুরী বহু আগে থেকেই ৫ বীরাঙ্গনা ও এক পঙ্গু নারীর অধিকার নিয়ে কাজ শুরু করেন। তারই প্রচেষ্টায় ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়’ ২০১৩ সালের ১২ই ডিসেম্বর হবিগঞ্জের এ ৬ নারীকে মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত করে। শুধু এ নারীদের নয়, সিলেট বিভাগের চার বীরাঙ্গনা নারী স্থান পায় মুক্তিযোদ্ধার তালিকায়। তার আবেদনের প্রেক্ষিতে ২০১৬ সালের ১লা সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা তালিকায় তাদের অন্তর্ভুক্ত করা হয়।
এছাড়াও এমপি কেয়া চৌধুরী ব্যাপকভাবে নারীদের কল্যাণে কাজ করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বরাদ্দ নিয়ে এসে তিনি তার এলাকায় নারীদের কম্পিউটার, তাঁত, মৃৎ, সেলাইসহ নানা প্রশিক্ষণের ব্যবস্থা করে দিচ্ছেন। প্রশিক্ষণ শেষে তাদের ঋণের ব্যবস্থা করে দেন। এতে নারীরা ঘরে বসে কর্মসংস্থান গড়ে তুলতে পারছে। বেদে ও হিজড়া সম্প্রদায়ের জন্য তিনি কাজ করছেন। কাজ করছেন চা-শ্রমিকদের জন্য। তার এসব কর্মকাণ্ড নজরে আসে ‘উইংস বাংলাদেশ’ (উইমেন ইন নিড গ্রুপ)- এর। তাই বাংলাদেশ সরকারের একজন জনপ্রতিনিধি হিসেবে, ‘জনপ্রতিনিধি ক্যাটাগরিতে’ প্রশংসনীয় কর্মকাণ্ডের উদ্যোগের মাধ্যমে ‘নারীর ক্ষমতায়ন’ ও ‘সমাজসেবা’ অব্যাহত ভাবে এ দুটি ক্ষেত্রেবিশেষে অবদান রাখায় ‘উইংস বাংলাদেশ’ সংস্থা এমপি কেয়া চৌধুরীকে এই প্রথমবারের মতো বিরল সম্মাননা প্রদান করেছে।

এমপি কেয়া চৌধুরী ছাড়া আরো যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন, মুক্তিযোদ্ধা; ফেরদৌসী প্রিয়ভাসিনী, অভিনয়ে; সারা যাকের, টেকনোলজি; সৃজনশীলতায়; বিবি রাসেল, মোবাইল কোম্পানির চিফ সার্ভিস অফিসার; রোবাবা দৌলা, সংগীত; ড. নাশিদা কামাল, শিক্ষা; প্রফেসর সাদিকা হালিম, সাংবাদিকতা; মুন্নী সাহা, চিকিৎসা; ডা. রুবিনা সুলতানা প্রমুখ।

বাংলাদেশে নারী মুক্তির ৪৬তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৮ই মার্চ ঢাকাস্থ গুলশান ক্লাবে, ‘উইংস বাংলাদেশ সম্মাননা’ অনুষ্ঠানের আয়োজন করে।

এ অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ‘নারীর ক্ষমতায়ন’ ও ‘সমাজ সেবা’য় অনন্য সম্মাননা ‘উইংস বাংলাদেশ’ সম্মাননা পদক এমপি কেয়া চৌধুরীর হাতে তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খনিজ ও বিদ্যুৎ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপি। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট।

এছাড়াও বাংলাদেশে অবস্থানরত বৃটেন, অস্ট্রেলিয়া, কানাডা, ভারতসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *