ইসলাম সন্ত্রাসবাদের উৎস নয় : মেরকেল

0

merkel20170218175026

দিনবদল ডেক্স: জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, ইসলাম সন্ত্রাসবাদের উৎস নয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মুসলিম অধ্যুষিত দেশগুলোর সঙ্গে সহযোগিতার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্রে সাত মুসলিম দেশের নাগরিকদের প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাময়িক নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করে আসছেন মেরকেল। শনিবার জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে তিনি ওই মন্তব্য করেছেন। সম্মেলনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত ছিলেন।

মেরকেল বলেছেন, রাশিয়ার সঙ্গে ইউরোপের সম্পর্ক এখনো চ্যালেঞ্জের মুখে রয়েছে। কিন্তু ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়ার সঙ্গে কাজ করা গুরুত্বপূর্ণ।

তিনি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), পশ্চিমা সামরিক জোট ন্যাটোসহ জাতিসংঘ ও অন্যান্য সংস্থার সুরক্ষা এবং বহুপাক্ষিক কাঠামো শক্তিশালী করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। মার্কিন পরররাষ্ট্র নীতি ও বহুজাতিক ফোরামে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেতৃত্বাধীন প্রশাসনের অনাগ্রহের মাঝে অ্যাঞ্জেলা মেরকেল উদ্বেগ প্রকাশ করলেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে ‘সেকেলে’ বলে মন্তব্য করেন। একই সঙ্গে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের প্রশংসা করেন তিনি। পাশাপাশি পরাশক্তি রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের নমনীয় মনোভাবও প্রকাশ করেন তিনি।

মিউনিখে মেরকেল বলেন, একসঙ্গে কাজ করলে প্রত্যেকেই শক্তিশালী হয়। আমাদের দেখতে হবে যে, বহুজাতিক ফোরামের কাঠোমো অনেক ক্ষেত্রে যথেষ্ঠ দক্ষ নয়।

সূত্র : অাল-জাজিরা।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *