আব্দুল জলিলের ৭৭তম জন্মবার্ষিকী আজ

0

jalil320170121164324

দিনবদল নিউজ: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিলের ৭৭তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৯ সালের ২১ জানুয়ারি নওগাঁয় জন্মগ্রহণ করেন বরেণ্য এ রাজনীতিক। ১৯৫৭ সালে তিনি নওগাঁ কে ডি হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৬০ সালে বগুড়া আযিযুল হক কলেজ থেকে ইন্টারমিডিয়েট, ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) এবং ১৯৬৪ সালে এমএ ডিগ্রি লাভ করেন।

মুক্তিযুদ্ধ চলাকালে ৭ নম্বর সেক্টরের মুখ্য সমন্বয়কারীর দায়িত্ব পালন করেছিলেন তিনি। ১৯৭৩ সালে স্বাধীন দেশের প্রথম সাধারণ নির্বাচনে নওগাঁ সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯৬ সালে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। পরে ২০০২ সালে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং পর পর দুবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০০০ সালে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পান। সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য হিসেবেও পালন করেন।

২০০৭ সালের এক-এগারোর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় সংস্কারপন্থী হওয়ার অভিযোগে দলীয় পদ হারান। ২০০৮ সালের নির্বাচনে সংসদ সদস্য হলেও মন্ত্রিসভায় স্থান পাননি। ২০০৯ সালে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে স্থান হয় দলের উপদেষ্টা পরিষদে। ২০১৩ সালের ৬ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আবদুল জলিল।

আওয়ামী লীগের সাবেক এই সাধারণ সম্পাদকের জন্মবার্ষিকীতে দলটির কেন্দ্রীয় কোনো কর্মসূচি নেই। তার জন্মবার্ষিকী উপলক্ষে নিজ জেলা নওগাঁয় কোনো কর্মসূচি পালন করেনি স্থানীয় আওয়ামী লীগ। তবে আব্দুল জলিল ফাইন্ডেশনের পক্ষ থেকে জেলার কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ মহফিলের আয়োজন করা হয়।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *