আঞ্চলিক ও বৈশ্বিক রূপান্তরের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশকে পরিবর্তিত হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

0

Abulhasan-Mahmud-Ali20170129203338

দিনবদল ডেক্স: ‘আঞ্চলিক ও বৈশ্বিক রূপান্তরের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশকে পরিবর্তিত হতে হবে’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। রোববার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ ইন ডাভোস ২০১৭ : সাম রিফ্লেকশন’ বিষয়ক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় মেট্রোপলিটান চেম্বার আয়োজিত সেমিনারে ভবিষ্যৎ ব্যবসা ও ঝুঁকি, প্রযুক্তি, টেকসই উন্নয়ন এবং রূপান্তরিত বিশ্বে অগ্রসরমান বাংলাদেশ বিষয়ে আলোচনা করা হয়।

পাশাপাশি সরকার, বেসরকারি খাত ও বিশেষজ্ঞরা পরিবর্তনশীল ব্যবসায়িক দর্শন যেখানে ব্যবসায়ের লাভ নয় বরং সামাজিক বৈষম্য, জলবায়ু পরিবর্তন ও মূল্যবোধ আলোচনায় উঠে আসে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ অবস্থায় সরকার, ব্যবসা ও শিল্পকে নতুন দায়িত্ব পালন করতে হবে কারণ তৈরি পোশাক, ওষুধ, চামড়া ইত্যাদি রফতানিকারক দেশ হিসেবে আমরা গোটা বৈশ্বিক সাপ্লাই চেইন ব্যবস্থার অধীনে কাজ করি।’

সেমিনারে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক পরিবর্তনশীল বিশ্বে অগ্রসরমান বাংলাদেশ সেশনে তার প্রেজেন্টেশনে বলেন, আমরা একটি হাইব্রিড বিশ্বে বাস করছি যেখানে অভূতপূর্ব রূপান্তর ঘটছে এবং একইসঙ্গে গোটা বিষয়টি অনিশ্চিত।

তিনি বলেন, বর্তমানে ব্যবসা, রাজনীতি ও ক্ষমতা অঙ্গাঙ্গিভাবে জড়িত। পপুলারিজম ও সন্ত্রাসবাদের উত্থানের কারণে এবং উন্নত প্রযুক্তি ও উন্নয়ন এজেন্ডা বিশ্বের দেশগুলোকে প্রভাবিত করছে। এ অবস্থায় বলা হচ্ছে- যদি একটি দেশে মূল্যবোধ দৃঢ় বন্ধন হিসেবে কাজ করে তবে তার সমস্যা সমাধান অনেক সহজ হবে।

অনুষ্ঠানে মেট্রোপলিটান চেম্বারের সভাপতি নিহাদ কবির, প্রাক্তন সভাপতি নাসিম মঞ্জুর, প্রাক্তন পররাষ্ট্র সচিব ফারুক সোবহান, সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, অন্যান্য বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *