আগামীকাল থেকে বিজিবি-এমপিএফ সীমান্ত সম্মেলন শুরু

0

miyanmar-sm20170331224520

দিনবদল ডেক্স: শনিবার থেকে ঢাকায় শুরু হচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) ও মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) এর চিফ অব পুলিশ জেনারেল স্টাফ পর্যায়ের সীমান্ত সম্মেলন। চলবে ৬ এপ্রিল পর্যন্ত।

সীমান্ত সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে শনিবার ঢাকা আসছেন চিফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো শোয়ে উইন এর নেতৃত্বে ৬ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দল। মিয়ানমার প্রতিনিধিদলে মিয়ানমার পুলিশ ফোর্সের ঊর্ধ্বতন কর্মকর্তারাও আসবেন। ২ এপ্রিল সকাল সাড়ে ৯টায় পিলখানাস্থ বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক বৈঠকে বসবে বিজিবি ও এমপিএফ।

বর্ডার গার্ড বাংলাদেশ এর অতিরিক্ত মহাপরিচালক মো. আনিছুর রহমানের নেতৃত্বে ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সার্ভে অব বাংলাদেশ, বাংলাদেশ কোস্টগার্ড এবং মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা আছেন।

বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মোহসিন রেজা বলেন, এবারের সীমান্ত সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে দুই প্রতিবেশী দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক আরও বৃদ্ধির মাধ্যমে সীমান্ত নিরাপত্তা অধিকতর জোরদার করা। এই লক্ষ্যে সীমান্ত সম্মেলনে ‘নাগরিক কর্তৃক অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ, অবৈধ মাদক বিশেষ করে ইয়াবা পাচাররোধ ও ইয়াবা উৎপাদনের উৎস ও নেটওয়ার্কের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, বিজিপি কর্তৃক বাংলাদেশি জেলেদের আটক করা ও সমন্বিত টহলের আয়োজন এবং উভয় বাহিনীর মধ্যে খেলাধূলা আয়োজন ও প্রশিক্ষণ বিনিময়সহ আস্থা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ বিষয়ে আলোচনা করবে বিজিবি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *