আইসিসিআর দিবস উপলক্ষে ভারতীয় হাইকমিশনের বিশেষ অনুষ্ঠান

0

India-bg20170320022541

দিনবদল ডেক্স: ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম ও ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশনস (আইসিসিআর) দিবস উদযাপন করবে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন।

এ উপলক্ষে সোমবার বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত কাকরাইলের আইডিইবি ভবনের মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হলে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনা মন্ত্রী এএইচএম মুস্তফা কামাল। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভারতীয় হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইটেক প্রোগ্রাম ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন ও সাউথ-সাউথ কো-অপারেটিভ স্ট্রাটেজির কাঠামোর আওতায় ইন্ডিয়ার ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স প্রোগ্রামের অংশ হিসেবে ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়, যা উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং সঠিক প্রযুক্তির সুবিধা দিচ্ছে।

প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে (যেমন-হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলী) প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারেরও বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়।

২০০৭ সাল থেকে আইটেক প্রোগ্রামের আওতায় ভারতে ২৬০০ এর বেশি তরুণ বাংলাদেশি পেশাজীবী স্বল্প ও মাঝারি মেয়াদে বিশেষ কোর্সে অংশ নেয়।

দিবসটি উদযাপন উপলক্ষে প্রাক্তণ আইসিসিআর শিক্ষার্থীরা একটি ছোট সাংস্কৃতিক অনুষ্ঠানপরিবেশন করবেন। এতে লোকসংগীত পরিবেশন করবেন মনিরা ইসলাম পাপ্পু, রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করবেন স্বনামধন্য শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, ‘অনামিকা সাগরকন্যা’ শীর্ষকনৃত্যনাট্য পরিবেশন করবেন পুজা সেনগুপ্ত ও তার দল তুরঙ্গমি ডান্স রিপার্টরি থিয়েটার।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *