আইপিএবির সঙ্গে এনবিআরের সংলাপ

0

nbr20170116231621

দিনবদল ডেক্স: সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ‘রাজস্ব সুরক্ষা ও ভোক্তা অধিকার সংরক্ষণে’ ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ (অাইপিএবি), ক্যাব, বেসিস, বাংলাদেশ ব্যাংক, যৌথ মূলধনী কোম্পানিসহ সংশ্লিষ্টদের সঙ্গে অংশীদারিত্বমূলক একটি সংলাপের আয়োজন করে। এনবিআর চেয়ারম্যান নাজিবুর রহমানের সভাপতিত্বে এ সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনায় অংশ নিয়ে আইপিএবির ডিরেক্টর জেনারেল (মহাপরিচালক) মো. আজিজুর রহমান তার বক্তব্যে উল্লেখ করেন, বিগত ২০০৫ সাল থেকে আইপিএবি জনগণকে মেধাসত্ত্বের অধিকার সম্পর্কে সচেতন করে যাচ্ছে, যার প্রতিপাদ্য হলো- ‘নকল রুধবো, চোরাচালান রুখবো, রাজস্ব আয় বাড়াবো, দেশ গড়ব’।

তিনি বলেন, আইপিএবির সাম্প্রতিক উদ্যোগ ‘আইপি ডিজিটালইজেশন’ এর অংশ হিসেবে আইপিএবি একটি যুগপোযোগী ও কার্যকারি প্রক্রিয়া উদ্ভাবনে কাজ করে যাচ্ছে যার মাধ্যমে ভোক্তারা তাদের ক্রয়কৃত পণ্যটি আসল কি-না তা যাচাই করতে পারবে, সরকারের রাজস্ব আদায় নিশ্চিত হবে এবং সার্বিকভাবে উপকৃত হবে দেশ।

তিনি আরও বলেন, আইপিএবি প্রতিষ্ঠার পর থেকে মেধাসত্ত্ব সংরক্ষণ ও যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য অগ্রণী ভূমিকা পালনে সচেষ্ট রয়েছে।

তিনি উল্লেখ করেন, শুধুমাত্র মেধাস্বত্ত্ব অপব্যবহরের জন্য সরকার বছরে সাত হাজার কোটি টাকারও বেশি রাজস্ব হারাচ্ছে। আইপি ডিজিটালইজেশন প্রক্রিয়া যথাযথ কার্যকর করা গেলে এই বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি প্রশমন করা যেতে পারে।

আইপিএবি মহাপরিচালক আরও বলেন, জতীয় রাজস্ব বোর্ডের আইপিআর শাখার সঙ্গে কাজ করার মাধ্যমে আইপিএবি সরকারের এসডিজি লক্ষ্য পূরণে সহায়তা করে যাবে।

এ সময়ে অন্যদের মধ্যে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধক (আরজেএস) আবদুল হাই, জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদফতর পরিচালক ড. মো. শাহাদাত হোসেন, বেসিস সভাপতি ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার, দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান ও বর্তমান ক্যাব চেয়ারম্যান গোলাম রহমান বক্তব্য দেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *